free hit counter
আন্তর্জাতিক

সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যা বললেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করে প্রেসিডেন্ট জো বাইডে্ন বলেন,রিপাবলিকানদের এখন সিদ্ধান্ত নিতে হবে, তারা কী করবেন।

নেভাদা অঙ্গরাজ্যের সিনেট আসনে বাইডেনের দলের জয় পাওয়ার মাধ্যমে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষের সংখ্যাগরিষ্ঠতা অনেকটা নিশ্চিত হয়। এরপরই এমন মন্তব্য করেন বাইডেন। তিনি বলেন, ‘আমরা যে অবস্থায় আছি- তা নিয়ে আমরা তুলনামূলক ভালো বোধ করছি। আমি জানি আমি একজন আশাবাদী, আমি এটা শুরু থেকেই বুঝি। কিন্তু ভোটের ফলাফলে আমি বিস্মিত নই। ফলাফলে আমি অবিশ্বাস্য রকম সন্তুষ্ট।’ খবর সিএনএন, রয়টার্সের।

পূর্ব এশিয়ার দেশগুলোর শীর্ষ জোট আসিয়ানের সম্মেলনের আগে কম্বোডিয়ায় সাংবাদিকদের সামনে জো বাইডেন এ কথা বলেন।

বাইডেন আরও বলেন, ‘আমি বিশ্বাস করি যে ভোটের ফলাফলই আমাদের প্রার্থীদের গুণমানের প্রতিফলন। আমি এখন আগামী দুই বছরের দিকে দৃষ্টি নিবন্ধ করছি। আমার দৃষ্টি এখন জজিয়া সিনেট নির্বাচনের দিকে। ৫১ জন সিনেটর নিয়ে ‘সর্বদা তুলনামূলক ভালো অবস্থানে থাকতে চাই আমরা।’

এখনো জর্জিয়া সিনেট আসনের চূড়ান্ত ফলাফল পাওয়া যায়নি। প্রথম রাউন্ডে দুই দলের প্রার্থীদের কেউ ৫০ শতাংশ বা তার বেশি ভোট পাননি। এ কারণে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ চলবে। আগামী ৬ ডিসেম্বর সেই রানঅফ ভোট হবে।

এর আগে শনিবার নেভাদায় সিনেট আসনে রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্সাল্টেরকে হারিয়ে ডেমোক্রেটের ক্যাথরিন কর্টেজ মাস্তোর জয়ের পর উচ্চকক্ষ নিয়ন্ত্রণে প্রেসিডেন্ট জো বাইডেনের দলের অবস্থান নিশ্চিত হয়। তবে এখনো যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নিশ্চয়তা পাওয়া যায়নি।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত অ্যাডামকে হারিয়ে ক্যাথরিনের বিজয় ১১৮তম কংগ্রেসে ডেমোক্র্যাটদের ৫০টি আসন নিশ্চিত করেছে। দেশটির শত আসনবিশিষ্ট পার্লামেন্টের উচ্চকক্ষের সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫০টি আসন।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে বলেন, এ নির্বাচন যুক্তরাষ্ট্রের জনগণের জন্য বড় বিজয়।

নেভাদায় ডেমোক্র্যাটদের বিজয়ের পর সিনেটে বর্তমানে রিপাবলিকান পার্টির আসন রয়েছে ৪৯টি। আর সর্বশেষ ফলাফলে নিম্নকক্ষে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি ২১১টি আসন পেয়ে এগিয়ে রয়েছে। এখন সংখ্যাগরিষ্ঠতা পেতে তাদের দরকার আর সাতটি আসন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি ২০৪টি আসন পেয়েছে।

Source link

Bednet steunen 2023