free hit counter
আন্তর্জাতিক

সিনেটে বাইডেন, ট্রাম্পের নিয়ন্ত্রণে হাউস

ছবি: ভোরের কাগজ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে বড় ব্যবধানে এগিয়ে রয়েছে বিরোধী রিপাবলিকান পার্টি। বিপরীতে উচ্চকক্ষ সিনেটের দখল নিয়ে চলছে হাড্ডাহাড্ডি লড়াই।

প্রেসিডেন্ট নির্বাচনের দু’বছরের মাথায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ও সিনেটে অনুষ্ঠিত হয়েছে মধ্যবর্তী নির্বাচন। এর মধ্যে কয়েকটি আসনের ফলও চলে এসেছে।

আর এতে দেখা যাচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দলের প্রার্থীরা দেশটির প্রতিনিধি পরিষদ বা হাউস অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ নিতে পারে। সর্বশেষ যে ফলাফলের পূর্বাভাস পাওয়া যাচ্ছে তাতে প্রতিনিধি পরিষদে ১৯৯টি আসন নিয়ে এগিয়ে আছে রিপাবলিকান পার্টি। ডেমোক্র্যাটরা পেয়েছে ১৭৩টি। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন হবে ২১৮টি আসন।

অন্যদিকে উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে ১০০ আসনের মধ্যে কমপক্ষে ৫১ আসনে জয় পেতে হবে।

বিবিসির দেওয়া তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১০ মিনিট পর্যন্ত ডেমোক্র্যাটরা সিনেটের ৪৮ আসন এবং রিপাবলিকানরা ৪৭ আসন পেয়েছে।

চূড়ান্ত সংখ্যাগরিষ্ঠতা পেতে যে চারটি অঙ্গরাজ্যের দিকে সবার চোখ, সেগুলো হচ্ছে জর্জিয়া, পেনাসিলভানিয়া, অ্যারিজোনা এবং নেভাডা। এর মধ্যে অ্যারিজোনা, জর্জিয়া এবং নেভাডায় সিনেট আসনে এগিয়ে রয়েছে ডেমোক্র্যাটিক পার্টি।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রথানুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনের দুই বছর পর অনুষ্ঠিত হয় কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস (প্রতিনিধি পরিষদ) ও উচ্চকক্ষ সিনেটের একাংশ আসনের নির্বাচন। সেই প্রথা অনুযায়ী মঙ্গলবার প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসন ও সিনেটের ৩৫ আসনে ভোট অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনের মাধ্যমেই নির্ধারিত হবে আগামী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত ডেমোক্র্যাটস না রিপাবলিকানদের হাতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিয়ন্ত্রণ থাকবে।

Source link

Bednet steunen 2023