free hit counter
আন্তর্জাতিক

সালমান রুশদির হামলাকারী সম্পর্কে যা জানা গেল

হাদি মাতার। ফাইল ছবি

বুকার পুরস্কার জয়ী ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদিকে হামলার ঘটনায় ইতোমধ্যে গ্রেপ্তার হাদি মাতার (২৪) নামে এক সন্দেহভাজন তরুণ সম্পর্কে বিস্ফোরক তথ্য মিলেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে হাদি মাতারের তৎপরতা পর্যবেক্ষণের ভিত্তিতে পুলিশ জানায়, এই তরুণ কট্টরপন্থী শিয়াদের প্রতি সংবেদনশীল। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) নীতিমালার প্রতিও সহানুভূতিশীল তিনি। খবর হিন্দুস্তান টাইমসের।

আইআরজিসি ও হাদি মাতারের মধ্যে সরাসরি কোনো সংযোগ না থাকলেও তদন্তকারীরা হাদি মাতারের একটি সেল ফোনের ম্যাসেজিং অ্যাপে ইরানি কমান্ডার কাসেম সোলাইমানির ছবি খুঁজে পেয়েছেন। ২০২০ সালের ৩ জানুয়ারি কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়।

পুলিশ ধারণা করছে, হাদি মাতার একাই হামলা চালিয়েছেন। তবে কর্তৃপক্ষ এখনও বিভিন্ন বিষয়ে তল্লাশি চালানোর অনুমতির অপেক্ষায় আছে। ঘটনাস্থলে একটি ব্যাকপ্যাক শনাক্ত হয়েছে। সেখানে ইলেক্ট্রনিক ডিভাইসও ছিল।

হাদি মাতার নিউ জার্সির ফেয়ারভিউ এলাকার বাসিন্দা। তার জাতীয়তা কী, অতীতে তার অপরাধের কোনো রেকর্ড আছে কিনা, তাও জানার চেষ্টা চলছে।

শুক্রবার বেলা ১১টার দিকে নিউইয়র্কে শিটোকোয়া ইন্সটিটিউটের মঞ্চে সালমান রুশদির ভাষণ শুরুর আগমুহূর্তে তার ওপর হামলা হয়। এ সময় ছুরি দিয়ে ১০ থেকে ১৫ বার আঘাত করা হয়।

ডি- এইচএ

Source link