free hit counter
সমস্ত বিদেশি ভ্যাকসিনকে অনুমোদন দিতে পারে ভারত
আন্তর্জাতিক

সমস্ত বিদেশি ভ্যাকসিনকে অনুমোদন দিতে পারে ভারত

ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে নতুন উদ্যোগ নিতে চলেছে কেন্দ্র সরকার। বিদেশের সমস্ত করোনা ভ্যাকসিনকে এবার অনুমোদন দিতে চলেছে ভারত। চারটি বিদেশী ওষুধ, যেগুলিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO অনুমোদন দিয়েছে সেগুলিকে ছাড়পত্র দেওয়ার কথা ভাবছে কেন্দ্র। দেশে যেভাবে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে এবং মৃত্যুর হারও বৃদ্ধি পাচ্ছে সেদিকে বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে খবর।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জাননো হয়েছে, আমেরিকা, ব্রিটেন, ইউরোপিয়ান ইউনিয়ন জাপানের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা যে ভ্যাকসিনগুলিকে অনুমোদন দিয়েছে সেগুলিকে অনুমতি দেবে ভারত। তার মধ্যে রয়েছে ফাইজার, জনসন অ্যান্ড জনসনের কনোরা ভ্যাকসিনও। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। ভারতে এতদিন দুটি ভ্যাকসিন দেওয়া চলছিল। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। সম্প্রতি রাশিয়া আবিষ্কৃত করোনা টিকা স্পুটনিক ভি-কে ছাড়পত্র দিয়েছে ভারত। জানা গিয়েছে, ভারতে এই টিকা ব্যবহারের জন্য প্রস্তাব রেখেছিল হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি। কেন্দ্র সরকারের কাছে স্পুটনিক ভি ব্যবহারের অনুমোদন চাওয়া হয়েছিল। সেই আবেদনে সাড়া দিয়েই স্পুটনিক ভি-কে ব্যবহার করার ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR)-এর বিজ্ঞানী এবং মহামারী ও সংক্রামক রোগের প্রাক্তন প্রধান ললিত কান্ত বলেছেন, এটি একটি দূরদর্শী পদক্ষেপ। দেশে বর্তমানে যে ভ্যাকসিনের অভাব দেখা দিয়েছে তা এই সিদ্ধান্তে অনেকটাই কমবে। ইতিমধ্যেই একাধিক ক্ষেত্রে কোভিশিল্ডের প্রয়োগে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটছে। তার বিকল্প হতে পারে এই ভ্যাকসিনগুলি।

Related posts

ভারতের সবাই বিনামূল্যে করোনা টিকা পাবে: নরেন্দ্র মোদি

News Desk

উত্তরপ্রদেশে বিষাক্ত মদ পানে ২২ জনের মৃত্যু

News Desk

দাম কমল পেঁয়াজের

News Desk