free hit counter
ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে শেষ
আন্তর্জাতিক

সবার আগে দরিদ্রদের ভাগ্য ফেরাতে চান লুলা

ব্যাপক আলোচনা–সমালোচনা–বিতর্কের পর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে শেষ হাসি হেসেছেন লুইজ ইনাসিও লুলা দা সিলভা। তাঁর সমর্থকদের মধ্যে এখন আনন্দের বন্যা বইছে। বিপরীতে জইর বলসোনারোর নির্বাচনী শিবির এখন স্তব্ধ। তবে জয়ের এই আনন্দ ক্ষণস্থায়ী। কেননা, অচিরেই লুলার সামনে দারিদ্র্য, আবাসন ও আমাজন—এই তিন বিষয় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে।

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে রোববার দ্বিতীয় দফার ভোট হয়। সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থী রাজনীতিক লুলা ৫০ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

সবার আগে দরিদ্রদের ভাগ্য ফেরাতে চান লুলা

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বিশ্লেষণে বলা হয়েছে, দায়িত্ব নেওয়ার পরপরই লুলাকে ওপরের তিনটি চ্যালেঞ্জ মোকাবিলায় ঝাঁপিয়ে পড়তে হবে। দেশের পুনর্গঠন ও দেশবাসীকে ঐক্যবদ্ধ করতে তাঁকে উদ্যোগ নিতে হবে। বিশেষত বলসোনারোর চার বছরের মেয়াদে ব্রাজিলে যে বিভাজন দেখা দিয়েছে, তার ক্ষত সামলাতে হবে বামপন্থী লুলাকে।

বলসোনারো ক্ষমতায় আসার পর প্রতিবছরই ব্রাজিলে বন ধ্বংসের পরিমাণ বেড়েছে। তাঁর করপোরেটমুখী উন্নয়ন নীতি এই প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করেছে। এর বিপরীতে লুলার প্রতিশ্রুতি—বনায়ন, জলবায়ু সুরক্ষা এবং সামাজিক ও পরিবেশগত উন্নয়নে ব্রাজিল বিশ্ব চ্যাম্পিয়ন হবে। তাই লুলার এবারের মেয়াদে সবার দৃষ্টি থাকবে আমাজন রক্ষা ও আদিবাসীদের নিয়ে নতুন সরকারের নীতির ওপর।

Related posts

বিশ্বে ২৪ ঘণ্টায় আরও সাড়ে ৮ হাজার মৃত্যু

News Desk

প্রেসিডেন্ট পদে লড়বেন আহমেদিনেজাদ

News Desk

চার গোল করার পুরস্কার পেলেন ব্রাজিলের ফরোয়ার্ড

News Desk
Bednet steunen 2023