free hit counter
সংক্রমণ কমলেও মৃত্যু কমছে না ভারতে
আন্তর্জাতিক

সংক্রমণ কমলেও মৃত্যু কমছে না ভারতে

ভারতে গত কয়েকদিন ধরে সংক্রমণ কিছুটা কমতে শুরু করলেও মৃত্যু সেভাবে কমছে না। টানা তিনদিন ধরে দৈনিক সংক্রমণ ২লাখের নিচে নেমে এলেও প্রায় প্রতিদিনই তিন হাজারের বেশি মানুষ করোনায় প্রাণ হারাচ্ছে।

ছয় সপ্তাহ পর সবচেয়ে কম দৈনিক সংক্রমণ দেখল ভারত। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন। গত শনিবার এই সংখ্যা ছিল ১ লাখ ৭৩ হাজার ৭৯০।

ফলে সক্রিয় রোগীর সংখ্যাও কমেছে। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ১৪ হাজার ৫০৮ জনে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭৮ লাখ ৯৪ হাজার ৮শ।

গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৪৬০ জন। ফলে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ৯৭২ জন। তবে সুস্থতার হারও বাড়ছে ফলে স্বস্তি মিলেছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ লাখ ৭৬ হাজার ৩০৯ জন। দেশে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ২ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ৩২০ জন। সুস্থতার হার এক লাফে বেড়ে দাঁড়িয়েছে ৯১ দশমিক ২৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ২০ লাখ ৬৩ হাজার ৮৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩৪ কোটি ৩১ লাখ ৬৬ হাজার ৬১৪ জনের। অপরদিকে একদিনে দেশে ৩০ লাখ ৩৫ হাজার ৭৪৯ জনকে ভ্যাকসিন দেয়া হয়েছে। ভারতে এখন পর্যন্ত করোনার ভ্যাকসিন নিয়েছেন ২১ কোটি ২০ লাখ ৬৬ হাজার ৬১৪ জন।

এদিকে করোনা সংক্রমণ বাড়তে থাকায় রাজধানী দিল্লি এবং কেরালায় লকডাউন বাড়ানো হয়েছে। দিল্লিতে আগামীকাল সোমবার লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও ৭ জুন পর্যন্ত বাড়িয়েছে স্থানীয় সরকার।

তবে শর্তসাপেক্ষে উৎপাদন ও নির্মাণ ব্যবসাকে লকডাউনের আওতা থেকে ছাড় দেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার থেকে দিল্লিতে ‘আনলক পর্ব’ শুরু হবে। শর্তসাপেক্ষে যেসব সংস্থা পুনরায় ব্যবসা-বাণিজ্য শুরু করবে তাদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শিফটে কাজ চালাতে হবে এবং শ্রমিকদের ব্যাপকভাবে করোনা পরীক্ষা করাতে হবে।

বিশ্বে এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনা আতঙ্কের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাস, হোয়াইট ফাঙ্গাস, ইয়েলো ফাঙ্গাসের মতো নতুন নতুন রোগ আরও বেশি আতঙ্ক ও উদ্বেগ ছড়াচ্ছে।

Related posts

বাংলাদেশের সুরক্ষা বলয়ে খুশি শ্রীলঙ্কা

News Desk

স্বাস্থ্যবিধি মেনে পুরোদমে চলবে অফিস-ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান

News Desk

সিলেটে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্ত ১২২

News Desk