free hit counter
আন্তর্জাতিক

শি জিনপিংকে অভিনন্দন জানালেন পুতিন-কিম

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শি জিনপিংকে অভিনন্দন জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। রবিবার (২৩ অক্টোবর) স্ট্রেট টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পুতিন বলেছেন, যৌথ অংশীদারত্ব বাড়ানোর মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করা হবে। এসময় শি জিনপিংয়ের রাজনৈতিক প্রজ্ঞারও প্রশংসা করেছেন তিনি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে অর্থাৎ ইউক্রেনে হামলা শুরু করার আগে পুতিন ও শি জিনপিং একটি চুক্তিতে সই করেন। যুদ্ধকে কেন্দ্র করে পশ্চিমা নেতারা রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে তারও সমালোচনা করেছে চীন।

এদিকে উত্তর কোরিয়ার নেতা পুতিনকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে বলেছেন, দুইজনে মিলে ভবিষতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করবো।

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড গড়েছেন শি জিনপিং। একই সঙ্গে পরবর্তী পাঁচ বছরের জন্য ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) শীর্ষ নেতা থাকছেন তিনি। এর মাধ্যমে মাও সে-তুংয়ের পর দেশটির সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন শি জিনপিং।

শনিবার (২৩ অক্টোবর) রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব পিপলসে সিসিপির সম্মেলন (কংগ্রেস) শেষে আগামী পাঁচ বছরের জন্য চীনকে নেতৃত্ব দেওয়ার জন্য শি জিনপিংকে নির্বাচিত করা হয়। এরপর রোববার (২৩ অক্টোবর) সিসিপি কেন্দ্রীয় কমিটির ২০তম অধিবেশনে সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং (কার্যনির্বাহী) কমিটি ঘোষণা করেন শি, যেখানে তিনি রয়েছেন সাধারণ সম্পাদকের ভূমিকায়।

Source link

Bednet steunen 2023