free hit counter
আন্তর্জাতিক

শত শত বাড়িঘর পুড়িয়ে দিলো মিয়ানমারের জান্তা বাহিনী

ফাইল ছবি

মিয়ানমারের জান্তা সরকারের সেনারা দেশটির উত্তরাঞ্চলে ৩ দিনের এক অভিযানে শত শত বাড়ি পুড়িয়ে দিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম এবং গ্রামবাসী এই দাবি করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, কিন, আপার কিন এবং কে তং গ্রামের শত শত বাড়ি গত সপ্তাহের তিন দিনের এক অভিযানে জান্তা সরকারের সেনারা পুড়িয়ে দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বলেন, গত ২৬ মে সেনারা কিন গ্রামে আসতে শুরু করে এবং আকাশে গুলি ছুড়ে। এসময় গ্রামবাসীরা পালিয়ে যায়। তিনি আরও বলেন, ‘পরের দিন সকালে আমরা তাদের চলে যাওয়ার আগে আমাদের গ্রাম থেকে ধোঁয়া উড়তে দেখি। ২০০ এর বেশি বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে… আমার বাড়ি পুরোপুরি পুড়ে গেছে।

কে তং গ্রামের বাসিন্দা আয়ে তিন যিনি ছদ্ম নাম ব্যবহারের অনুরোধ করে বলেন, সেনারা অভিযান চালায় এবং আমাদের বাড়িঘর ধ্বংস করে দেয়। তারা আমাদের মোটর বোটও পুড়িয়ে দিয়েছে যা আমরা পরিবহন এবং আমাদের গ্রামের খাবার বহনের জন্য ব্যবহার করি।

গত বছরে দেশটিতে সেনা অভ্যুত্থানের পর থেকে সাগাইং অঞ্চলে ভয়াবহ যুদ্ধ এবং রক্তক্ষয়ী প্রতিশোধ শুরু হয়। প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় ‘পিপলস ডিফেন্স ফোর্স’ (পিডিএফ) সদস্যরা নিয়মিতভাবে জান্তা সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়াচ্ছে। বিশ্লেষকরা জানান, অপ্রশিক্ষিত মিলিশিয়া যোদ্ধারাদের কার্যকর লড়াই জান্তা বাহিনীকে বিস্মিত করছে। এছাড়া বহুবার স্থলবাহিনীকে সহায়তা দিতে বিমান হামলা চালাতে বাধ্য হয়েছে জান্তা সরকার।

ড্রোন ক্যামেরায় ধারণ করা ভিডিওতে দেখা গেছে, গ্রামগুলো থেকে আকাশে ধোঁয়ার কুণ্ডলি উড়ছে। চিন্দউইন নদীর প্রায় ৮ কিলোমিটার এলাকাজুড়ে ধোঁয়ার এই কুণ্ডলি দেখা গেছে। দ্য গার্ডিয়ান, টিআরটি ওয়ার্ল্ড, এএফপি।

এসএইচ

Source link