free hit counter
আন্তর্জাতিক

শত কোটি ডলারের কসমেটিকস কোম্পানি এখন দেউলিয়া

দেউলিয়া হয়ে গেছে যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ কসমেটিকস কোম্পানি রেভলন। এক সময়ের শত কোটি ডলারের কোম্পানিটিকে দেউলিয়া ঘোষণার জন্য ইতোমধ্যে আদালতে আবেদন করেছেন এর মালিক পক্ষ।
কোম্পানিটি কয়েক বছর ধরে অনলাইনে বিক্রি ও বাজারজাতকরণ জটিলতায় ভুগছিল। বাজারের অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ায় অবশেষে দেউলিয়া ঘোষণা করা হচ্ছে।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, বুধবারই আদালতে দাখিল করা নথিতে ঋণ ব্যবস্থাপনার লক্ষ্যে চাপ্টার ১১ নামে একটি বিশেষ প্রক্রিয়া শুরু করে কোম্পানিটি।

কোম্পানির দাবি, তাদের ঋণের পরিমাণ ১০০ কোটি থেকে ১ হাজার কোটি ডলারের মধ্যে। তবে চলতি বছরের শুরুর দিকে কোম্পানি ৩৩০ কোটি ডলার দীর্ঘমেয়াদি ঋণের কথা উল্লেখ করেছিল।

আরও পড়ুন : প্রেসিডেন্টকে গুলি করা ব্যক্তিকে ছেড়ে দিল যুক্তরাষ্ট্র!

এক বিবৃতিতে কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডেবরা পেরেলম্যান বলেন, আজকের এ নথি দাখিলের ফলে রেভলন তার ভোক্তাদের সেই সব পণ্য দিতে পারবে যা গত কয়েক দশক ধরে সরবরাহ করে আসছে। একই সঙ্গে আমাদের ভবিষ্যৎ প্রবৃদ্ধির স্পষ্ট পথ দেখাবে।
যুক্তরাষ্ট্রের চাপ্টার ১১ দেউলিয়াত্ব পুনর্গঠনের প্রক্রিয়া হিসেবে পরিচিত। এর আওতায় কোম্পানিগুলো ঋণদাতাদের কাছ থেকে সুরক্ষিত থেকে নিজেদের পুনর্গঠন এবং কার্যক্রম পরিচালনা করতে পারে।

কোম্পানিটি বলেছে, আদালতে কোম্পানিটির দেউলিয়াত্ব অনুমোদন পেলে ঋণদাতাদের কাছ থেকে ৫৭ কোটি ৫০ লাখ ডলার পাওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন : খাসোগির নামে ওয়াশিংটনে সৌদি দূতাবাসের সড়ক

ধনকুবের বিনিয়োগকারী রোনাল্ড পেরেলম্যানের মালিকানাধীন ও তার মেয়ে ডেবরা পেরেলম্যানের পরিচালনাধীন রেভলন জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৬ কোটি ৭০ ডলার লোকসানের তথ্য জানিয়েছে।

রেভলন প্রায় শতাব্দী প্রাচীন বহুজাতিক কোম্পানি। মূলত কসমেটিকস, স্কিন কেয়ার ও সুগন্ধির ব্যবসা করে। তবে নেইল পোলিশ ও লিপস্টিকের জন্য বেশি পরিচিত।

কোম্পানিটির ব্র্যান্ড অ্যাম্বাসেডরদের মধ্যে রয়েছেন এলিজাবেথ আর্ডেন, আলমায় ও ব্রিটনি স্পেয়ার্সের মতো তারকারা। বিশ্বের ১৫০টির বেশি দেশে রেভলনের কার্যক্রম রয়েছে।