free hit counter
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পেরু
আন্তর্জাতিক

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পেরু

পেরুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাতে ভূমিকম্পটি আঘাত হানে। সে সময় পেরুর উত্তর উপকূলে তীব্র কম্পনে লোকজন ভয়ে বাড়ি-ঘর থেকে বেরিয়ে আসে।

সুলানা শহর থেকে ৮ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের কারণে শতাব্দীর পুরোনো একটি গির্জা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে কমপক্ষে একজন আহত হয়েছে বলে জানা গেছে। এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে ভূমিকম্পটির গভীরতা ছিল ৩৩ দশমিক ১৮ কিলোমিটার। ভূমিকম্পের সময় লোকজন আতঙ্কে রাস্তায় নেমে আসে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ইকুয়েডরের দক্ষিণাঞ্চলেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের কারণে সুলানা শহরের বহু মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। এক নারী একটি ধসে পড়া দেয়ালের চাপায় আহত হয়েছেন বলে জানা গেছে। টেলিভিশনের ফুটেজে দেখা গেছে ১৬শ শতাব্দীর পুরোনো একটি গির্জা ভেঙে পড়েছে।

ভূমিকম্পে আরও দুটি প্রার্থনার স্থান এবং তিনটি দমকল স্টেশন ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি ভিডিওতে দেখা গেছে রাজধানী লিমা থেকে ৯৯০ কিলোমিটার দূরের পিউরা শহরের একটি সুপারমার্কেটের জিনিসপত্র প্রচণ্ড কম্পনের কারণে মাটিতে পড়ে যাচ্ছে।

প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিলোর একটি সামরিক প্যারেডে অংশ নেয়ার কথা থাকলেও তিনি তা বাতিল করে পিউরাতে সফর করবেন বলে জানা গেছে। পেরু ভূমিকম্প প্রবণ দেশ হওয়ায় প্রায়ই সেখানে ভূমিকম্প আঘাত হানে।

 

Related posts

চীন-ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, সুনামির শঙ্কা

News Desk

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

News Desk

নেইমারকে ছাড়াই ব্রাজিলের অলিম্পিক দল ঘোষণা

News Desk