free hit counter
আন্তর্জাতিক

রুশ মিশনের ওপর আর্থিক নিষেধাজ্ঞা উঠছে

প্রতীকী ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ ভ্যালেরি গতকাল এক বিবৃতিতে রাশিয়ান কূটনৈতিক মিশনের ওপর আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার মার্কিন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, বিশ্বজুড়ে আমাদের কূটনীতিকদের ওপর নিষেধাজ্ঞার কারণে যে ক্ষতি হয়েছে তা উপলব্ধি করায় ওয়াশিংটনকে অনেক কাজ করতে হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ গতকাল শুক্রবার মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের ব্যাংকিং লাইসেন্স সংক্রান্ত একটি তালিকা প্রকাশ করেছেন, যেটিকে সঠিক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন আন্তানভ। যে তালিকাটিতে ব্যাংকগুলো এখন বিদেশে রাশিয়ান কূটনৈতিক অফিসগুলোর জন্য আর্থিক লেনদেন শুরু করার অনুমোদন বলে মনে করা হচ্ছে।

দূতাবাসের অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক বিবৃতিতে রাষ্ট্রদূত বলেছেন, সামগ্রিকভাবে আমরা রাশিয়ান কূটনৈতিক মিশনের ওপর থেকে আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার মার্কিন প্রশাসনের সিদ্ধান্তকে সঠিক পথের সুন্দর পদক্ষেপ হিসেবে বিবেচনা করি। যদিও অনেক বিলম্বিত হয়েছে।

আমরা আশা করি, ব্যাংকগুলো আর্থিক নিয়ন্ত্রকের কাছ থেকে সঠিকভাবে সংকেত অনুধাবন করবে এবং স্বাভাবিক কার্যকারিতা নিশ্চিত করার জন্য বন্ধ হওয়া লেনদেনগুলো খুলে দেবে।

ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রেজারির সাধারণ লাইসেন্স যা মার্কিন কোম্পানি এবং ব্যক্তিদের রাশিয়ান কূটনৈতিক মিশনের কাজ নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় আর্থিক ক্রিয়াকলাপে জড়িত হওয়ার অনুমতি দেয়। অন্যান্য বিষয়ের মধ্যে, বিভাগটি রাশিয়ান দূতাবাসের কর্মীদের বেতন পরিশোধ এবং ব্যয় পরিশোধের জন্য প্রয়োজনীয় লেনদেনে অংশ নেয়ারও অনুমতি দিয়েছে। তবে কালো তালিকাভুক্ত রাশিয়ান ব্যক্তি এবং আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত লেনদেনের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না।

আলোচনায় বসছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র: ইউক্রেন যুদ্ধের পর থেকে এই প্রথমবারের মতো রাশিয়া ও আমেরিকার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাশিয়া বলেছে, তারা স্থগিত বৃহত্তর অস্ত্রনিয়ন্ত্রণ আলোচনাকে পুনরুজ্জীবিত করার দিকে একটি পদক্ষেপ হিসেবে নিউ স্টার্ট চুক্তির অধীনে পারমাণবিক অস্ত্র সাইটগুলোর পরিদর্শন সম্পর্কে কায়রোতে নভেম্বরের শেষের দিকে বা ডিসেম্বরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করবে। মিসরের রাজধানীতে আলোচনা প্রায় এক সপ্তাহ ধরে চলবে। রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

ইউএস স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস এই সপ্তাহের শুরুতে বলেছিলেন, বিসিসি অদূর ভবিষ্যতে বৈঠক করবে কিন্তু বিস্তারিত কিছু জানাতে অস্বীকার করে। তিনি বলেছেন, রাশিয়ার সঙ্গে আলোচনা থেকে কী অর্জন করা যেতে পারে সে সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্র সন্দেহে ছিল; কিন্তু দুটি দেশ একে অপরের সঙ্গে কথা বলার সূত্রটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে নিশ্চিত করেছেন, রাশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের যোগাযোগ রয়েছে। যদিও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সম্প্রতি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সহযোগীদের সঙ্গে গোপন আলোচনা বন্ধ করার প্রয়াসে মন্তব্য করতে অস্বীকার করেছেন। সুলিভান নিজেই নিশ্চিত করেছেন, মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে যোগাযোগের চ্যানেল লো খোলা থাকবে, বিবিসিকে তিনি বলেন, ক্রেমলিনের সঙ্গে যোগাযোগ বজায় রাখা মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থেই ছিল। রাশিয়ার রাষ্ট্রদূত বলেছেন, মস্কো-ওয়াশিংটন সম্পর্কের কোনো গলদ দেখা যাচ্ছে না। আনাতোলি আন্তোনোভের মতে, রাশিয়া-মার্কিন সম্পর্ককে একটি নতুন ট্র্যাকে নিয়ে যাওয়ার দিকে দৃষ্টিভঙ্গির রূপান্তর চলছে।

আমাদের সম্পর্ক একটি গভীর সংকটের মুখোমুখি এবং শেষ পর্যন্ত টানেলে এখনো কোনো আলো দেখা যাচ্ছে না। তার মতে, আমরা কূটনীতিকরা বিশেষ করে যারা ওয়াশিংটনে কাজ করছি, তারা রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ভিন্ন সম্পর্ক দেখতে চাই। এমন একটি সম্পর্ক যা জাতীয় স্বার্থের সম্মান এবং সমান অধিকারের ভিত্তিতে তৈরি করা যেতে পারে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার বলেছে, উভয় পক্ষ শিগগিরই দেখা করবে এবং ইউক্রেন যুদ্ধ শুরুর আগে থেকে বিরতি দেয়া চুক্তির অধীনে পরিদর্শন পুনরায় শুরু করার বিষয়ে আলোচনা করবে। আরআইএ বার্তা সংস্থার উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, আলোচনাটি মিসরে হবে এবং নভেম্বরের শেষের দিকে বা ডিসেম্বরের শুরুতে হবে।

Source link

Bednet steunen 2023