Image default
আন্তর্জাতিক

রুশ মহড়ায় পশ্চিমারা উদ্বিগ্ন

ফাইল ছবি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছিলেন। চলতি মাসেই পারমাণবিক অস্ত্রের বড় ধরনের মহড়া চালাতে যাচ্ছে রাশিয়া। এর ফলে রাশিয়ার মহড়া ও পারমাণবিক অস্ত্রের বাস্তব পরিস্থিতি যাচাই করাটা মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়াবে।

সাধারণত বছরের এই সময়ে বড় পারমাণবিক মহড়া চালিয়ে থাকে রাশিয়া। কয়েক দিনের মধ্যেই এই মহড়া হবে এমনটা প্রত্যাশা করছে মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা কর্মকর্তারা। এবারের মহড়ায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণও অন্তর্ভুক্ত থাকবে বলে ধারণা করছেন পশ্চিমা কর্মকর্তারা। খবর রয়টার্সের।

একজন পশ্চিমা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেন, পারমাণবিক মহড়া চালানোর সময় অতিরিক্ত উত্তপ্ত বক্তব্য দেয়া হয় না। কারণ তখন আমাদের কাছে সত্য নিশ্চিত হওয়াটা অতিরিক্ত চ্যালেঞ্জ হাজির হয়ে দাঁড়ায়। সেটি হচ্ছে-আমরা যে ক্রিয়াগুলি দেখি আর যেগুলি ঘটছে তা আসলে একটি মহড়া নাকি অন্যকিছু।

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে জানান, ন্যাটো জোট রাশিয়ার বার্ষিক পারমাণবিক মহড়াগুলো খুব কাছ থেকে পর্যবেক্ষণ করবে, যেমনটি কয়েক দশক ধরে করে আসছে।

এনজে

Source link

Related posts

দীর্ঘমেয়াদী সংঘাতের বিষয়ে ইউরোপকে বার্তা ন্যাটো-যুক্তরাজ্যের

News Desk

ভিয়েতনামের কারাওকে বারে আগুন: মৃত্যু বেড়ে ৩২

News Desk

গ্রিনহাউস গ্যাস নিঃসরণে শীর্ষে চীন

News Desk

Leave a Comment