free hit counter
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের চার ইউরোপীয় দেশের রাষ্ট্রদূতদের তলব
আন্তর্জাতিক

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের চার ইউরোপীয় দেশের রাষ্ট্রদূতদের তলব

মস্কোয় নিযুক্ত চার ইউরোপীয় দেশ স্লোভাকিয়া, লিথুয়ানিয়া, এস্তোনিয়া ও লাটভিয়ার রাষ্ট্রদূতদের রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। ওই মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’ এ খবর জানিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, চার ইউরোপীয় দেশ থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের প্রতিবাদ জানাতে এসব রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছে।

গত দু’সপ্তাহে আমেরিকার পাশাপাশি পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, লিথুয়ানিয়া, এস্তোনিয়া ও লাটভিয়া ওয়াশিংটনের প্ররোচনায় বেশ কয়েকজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। এছাড়া, সোমবার রোমানিয়া সরকার বুদাপেস্টের রুশ দূতাবাসের সামরিক অ্যাটাশেকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে তাকে দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তার দেশের সাথে উত্তেজনা পশ্চিমা দেশগুলোই শুরু করেছে এবং তাদেরকেই এর সমাপ্তি টানতে হবে। তিনি এসব দেশকে শান্ত থাকার এবং রুশবিরোধী মনোভাব পরিত্যাগ করার আহ্বান জানান। এছাড়া, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, পশ্চিমা দেশগুলোর প্রতিটি অগঠনমূলক তৎপরতার জবাব দেবে মস্কো।

সূত্র : পার্সটুডে

Related posts

একই দিনে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারত-পাকিস্তানের হাইকমিশনার

News Desk

এখন কোনো দেশকেই টিকা দেবে না ভারত

News Desk

বাংলাদেশকে নিয়ে অমিত শাহের মন্তব্যের কড়া জবাব পররাষ্ট্রমন্ত্রী

News Desk