free hit counter
আন্তর্জাতিক

রাশিয়ার গ্যাস সরবরাহ স্থায়ীভাবে বন্ধ হলে ইউরোপে যা হবে

ফাইল ছবি

বার্ষিক সংস্কার কাজ শুরু হওয়ায় রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের সবচেয়ে বড় পাইপলাইন নর্ড স্ট্রিম-১-এর মাধ্যমে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে। আগামী ১০ দিন পর্যন্ত সরবরাহ বন্ধ থাকবে।

এদিকে, ইউক্রেনে চলমান যুদ্ধ ও বৈশ্বিক নিষেধাজ্ঞার জেরে এই মেয়াদ আরও বাড়তে পারে বলে ধারণা করছে জার্মানি ও ইউরোপের অন্যান্য দেশ। খবর রয়টার্সের।

বন্ধের মেয়াদ আরও বাড়লে জার্মানিতে বাজে প্রভাব পড়তে পারে। এ কারণে দেশটির সরকারের নীতিনির্ধারকরা দুশ্চিন্তাগ্রস্ত সময় পার করছেন। বলা হচ্ছে, রাশিয়া যদি স্থায়ীভাবে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তাহলে জার্মানিতে অর্থনৈতিক মন্দা দেখা দেবে। এছাড়া, দেশটিতে চাকরিচ্যুতি, বেকারত্ব, রাসায়নিক, ইস্পাত, কাঁচ, কাগজ এবং খাদ্য বা চীনামাটির বাসন উৎপাদন শিল্পে ক্ষতিকর প্রভাব পড়বে।

একই সঙ্গে ইউরোপের দেশগুলোও বিপর্যস্ত হতে পারে। এ ধরনের ঘটনা ঘটলে ইউরোপে আসন্ন শীতকালীন মৌসুমে গৃহীত একাধিক পরিকল্পনায় প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। সেই সঙ্গে চলমান গ্যাস সংকট আরও বাড়বে। ফলে বিভিন্ন দেশের সরকারকে মূল্যবৃদ্ধিসহ অন্যান্য উদ্যোগ নিতে হবে এবং এর নেতিবাচক প্রভাব গ্রাহকদের ওপর এসে পড়বে। অর্থাৎ শীতকালীন মৌসুম সামাল দেয়া চ্যালেঞ্জিং হয়ে উঠবে।

ডি- এইচএ

Source link