free hit counter
আন্তর্জাতিক

রাশিয়ায় আবাসিক ভবনে যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত ৬

একটি বোমারু বিমানের ইঞ্জিনে আগুন ধরে যায় এবং পরে সেটি আবাসিক ভবনের উপরে এসে পড়ে। ছবি: বিবিসি

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর ইয়েস্কের একটি আবাসিক ভবনে যুদ্ধবিমান বিধ্বস্ত হবার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ২৫ জন। খবর-বিবিসির

যুদ্ধবিমানটি বিধ্বস্ত হবার সঙ্গে সঙ্গে একটি বহুতল ভবনে আগুন ধরে যায়। এছাড়া ওই ভবনের বেশ কয়েকটি ওপরের তলা ভেঙে পড়ে। পুরো এলাকা আচ্ছন্ন হয়ে যায় কালো ধোঁয়ায়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমানটি একটি এসইউ-৩৪ বোমারু বিমান ছিল। সোমবার সন্ধ্যায় প্রশিক্ষণ চলার সময় এর একটি ইঞ্জিনে আগুন ধরে গেলে এ ঘটনা ঘটে। তবে বিমানটি বিধ্বস্ত হওয়ার আগেই এর পাইলট বেরিয়ে আসতে সক্ষম হন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ওই ভবন থেকে একটি বড় আগুনের গোলা বের হতে। দাউ দাউ করে জ্বলতে থাকে আগুন। আগুনের স্ফুলিঙ্গ ছড়িয়ে পড়ে দুই হাজার বর্গমিটার।

রাশিয়ার জরুরি পরিষেবার বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানায়, ভবনের পাঁচটি ফ্লোরে আগুন ধরে যায়। এর মধ্যে ওপরের ফ্লোরগুলো ধসে পড়ে এবং এর আশপাশের আরও ৫৪টি ভবন ক্ষতিগ্রস্ত হয়। ওই ভবনে বসবাস করে ৬০০ মানুষ।

প্রায় ৯০ হাজার জনসংখ্যার শহর ইয়েস্কে একটি বড় রাশিয়ান বিমানঘাঁটি রয়েছে। শহরটি ব্যবহৃত হয়ে আসছে যুদ্ধবিমান প্রশিক্ষণের ক্ষেত্র হিসেবে।

রুশ ভাষায় লেখা টেলিগ্রাম অ্যাপে এক পোস্টে ক্রাসনোদর অঞ্চলের গভর্নর লিখেছেন যে, তিনি ইয়েস্ক শহরের দিকে যাচ্ছেন এবং সমস্ত আঞ্চলিক এবং স্থানীয় দমকল কর্মীরা এই আগুনের সাথে লড়াই করছে। ইয়েস্ক ক্রাসনোদর অঞ্চলটির অংশ।

স্থানীয় গণমাধ্যম বলছে, বহুতল ভবনের পাঁচটি তলা আগুনে ভস্মীভূত হয়ে গেছে।

ইয়েস্কের একজন স্থানীয় সংবাদদাতা রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেল রসিয়া টুয়েন্টি ফোরকে জানিয়েছেন যে ভবনের দুটি ব্লকে আগুন লেগেছে।

রাশিয়ার ভেস্টি ডট আরইউ ওয়েবসাইট অনুসারে, ভবনটির কাছাকাছি একটি স্কুলের শিক্ষার্থীদের সফলভাবে সরিয়ে নেওয়া হয়েছে।

ক্রেমলিন থেকে দেশটির জাতীয় এবং আঞ্চলিক কর্তৃপক্ষকে ইয়েস্কের কেন্দ্রে এই অগ্নিকাণ্ডের শিকারদের জন্য ‘প্রয়োজনীয় সব ধরনের সহায়তার’ নির্দেশ দেয়া হয়েছে এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের একটি সংকটকেন্দ্র সমন্বয়ের জন্য সেখানে পাঠানো হয়েছে।

একটি তদন্ত কমিটি বলেছে যে তারা একটি অপরাধ তদন্ত কার্যক্রম শুরু করেছে এবং তদন্তকারীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

তবে অপরাধ তদন্ত কেন তার কোনও কারণ জানানো হয়নি।

দক্ষিণ ইউক্রেনের রুশ-অধিকৃত অঞ্চলের বিপরীতে অবস্থিত ইয়েস্ক আজভ সাগর দ্বারা বিচ্ছিন্ন।

শহরটি রাশিয়ার নৌ বিমান চলাচলের জন্য একটি প্রধান প্রশিক্ষণকেন্দ্র হিসাবে ব্যবহৃত হয়েছে।

এমকে

Source link

Bednet steunen 2023