free hit counter
আন্তর্জাতিক

রাশিয়ার তেলকূপ খনন স্থাপনায় ইউক্রেনের হামলা

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের প্রায় চার মাস পূর্ণ হতে চলেছে। ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধে কৃষ্ণ সাগরের ক্রিমিয়া উপকূলে রাশিয়ার তেলকূপ খনন স্থাপনায় হামলা হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হন এবং অনেককে সেখান থেকে উদ্ধার করা হয়। হামলার জন্য ক্রিমিয়া অঞ্চলের প্রধান সের্গেই আকসিয়োনভ ইউক্রেনকে দায়ী করেছেন।

হামলার পরপরই গতকাল সোমবার প্রাথমিক বিবৃতিতে তিনি বলেন, স্থাপনায় ১২ জন শ্রমিক ছিলেন যাদের মধ্যে পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তিনজন আহত হয়েছেন।

রাশিয়ার ঠিক কোথায় এই স্থাপনাটি অবস্থিত আকসিয়োনভ তা সুনির্দিষ্ট করে বলেন নি তবে এটি রাশিয়ায় একটি কোম্পানির মালিকানাধীন বলে তিনি জানিয়েছেন। এই কোম্পানিটি সমুদ্র উপকূলের তেল ও গ্যাস উত্তোলনের কাজ করে থাকে।

সের্গেই আকসিয়োনভ জানান, তিনটি ক্ষেপণাস্ত্র ওই স্থাপনায় আঘাত হেনেছে। হামলার সময় স্থাপনায় মোট ১০৯ জন শ্রমিক ছিলেন। হামলার পর সেখান থেকে তাদের সরিয়ে নেয়ার কাজ চলছে।

এদিকে, ইউক্রেনের গণমাধ্যম খবর দিয়েছে, দিনের প্রথম ভাগে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র স্নেক আইল্যান্ড আঘাত হেনেছে। ইউক্রেনের এমপি অ্যালেক্সি গনচারেংকো দাবি করেন, কিছু ক্ষেপণাস্ত্র স্নেক আইল্যান্ডে আঘাত হানার পরিবর্তে রাশিয়ার তেলকূপ খনন স্থাপনায় গিয়ে আঘাত হেনেছে।