free hit counter
আন্তর্জাতিক

রানির শেষ বিদায়ে কাঁদলেন রাজা

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ গত ৮ সেপ্টম্বর ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। গত বুধবার থেকে ওয়েস্টমিনস্টার হলে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রানির কফিনে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ শ্রদ্ধা জানিয়েছেন।

দেশটির স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টা পর্যন্ত ছিল রানির কফিনে শ্রদ্ধা জানানোর শেষ সময়। এরপর ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হয় রানির কফিন। বিভিন্ন রাষ্ট্রনেতা, রাজপরিবারের অতিথি ও শত শত মানুষের অনুষ্ঠিত হয় রানির বিদায় অনুষ্ঠান। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ধর্মীয় নেতারা রানির প্রতি শ্রদ্ধা, তার অবদান, প্রার্থনা জানিয়েছেন। এ সময় দুই মিনিট নীরবতা (দেশব্যাপী) পালন করা হয়। এরপর সেখানে গড সেভ দি কিং বাজানো হয় তখন রাজাকে কান্নাজড়িত অবস্থায় দেখা গেছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন এখন উইন্ডসরের পথে। রাস্তার দুই পাশে ভিড় করেছে হাজার হাজার মানুষ। এই দীর্ঘ শোক মিছিলে অংশ নিচ্ছে সশস্ত্র বাহিনীর তিন হাজার সদস্য এবং এটি লন্ডনের অনেক বিখ্যাত স্থাপনার পাশ দিয়ে যাচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় বেলা ৪টা ৩৫ মিনিট রানির শেষকৃত্য অনুষ্ঠান শেষ হবে। রাজা ও রাজপরিবারের সদস্যরা চ্যাপেল ছেড়ে যাবেন। এরপর সন্ধ্যে সাড়ে ৭ টা পারিবারিক ও ঘনিষ্ঠজনদের উপস্থিতিতে সেন্ট জর্জেস চ্যাপেলের অভ্যন্তরে অবস্থিত রাজা ষষ্ঠ জর্জ মেমোরিয়াল চ্যাপেলে রানিকে তার প্রয়াত স্বামী ডিউক অব এডিনবরার সাথে সমাহিত করা হবে।

রানির সমাধির ওপর মার্বেলের ফলকে খোদাই করে লেখা থাকবে দ্বিতীয় এলিজাবেথ ১৯২৬-২০২২।

এনজে

Source link