free hit counter
আন্তর্জাতিক

রানির কফিন দেখায় চীনা কর্মকর্তারা নিষিদ্ধ

ছবি: সংগৃহীত

বাকিংহাম প্রাসাদ থেকে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন ওয়েস্টমিনস্টার হলে নিয়ে যাওয়া হয়েছে। রাষ্ট্রীয় ভাবে রানির অন্ত্যেষ্টিক্রিয়া না হওয়া পর্যন্ত সেখানেই রানির কফিন রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত থাকবে। আগামী সোমবার পর্যন্ত রানির কফিনে মানুষ শ্রদ্ধা জানাবেন।

এদিকে চীনের সরকারী কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল যুক্তরাজ্যে এসেছেন। তবে তাদের রানির কফিন তাদের দেখতে দেয়া হবে না বলে ব্রিটিশ সংবাদ মাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে।

রিপোর্ট বলছে, ব্রিটেনের কমন্স স্পিকার স্যার লিন্ডসে চীনের একটি প্রতিনিধিদলকে রানিকে তাদের শ্রদ্ধা জানাতে ওয়েস্টমিনস্টার হলে প্রবেশের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন।

বিবিসি ও পলিটিকো উভয় সংবাদ মাধ্যম জানায়, দীর্ঘদিন ধরে ব্রিটেনের সংসদ ও চীন সরকারের মধ্যে চলা বিরোধের কারণে স্যার লিন্ডসে বেইজিংয়ের প্রতিনিধিদলকে নিষিদ্ধ করেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আগামী সোমবার (১৯ সেপ্টেম্বর) রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তবে তিনি এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না বলে আশা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, তার জায়গায় চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানকে পাঠানো হবে।

সূত্র: এনডিটিভি

এনজে

Source link