free hit counter
আন্তর্জাতিক

রানির অন্ত্যেষ্টিক্রিয়া ১৯ সেপ্টেম্বর

রানি দ্বিতীয় এলিজাবেথ

যুক্তরাজ্যের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া আগামী ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে। রাজপরিবারের একাধিক সূত্রের বরাত দিয়ে যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর ডেইলি মিররের।

অর্ধ শতাব্দীরও বেশি সময় পর রানির অন্ত্যেষ্টিক্রিয়ার মধ্য দিয়ে সর্বোচ্চ রাষ্ট্রীয় মর্যাদাপূর্ণ অন্ত্যেষ্টিক্রিয়া (স্টেট ফিউনারাল) দেখতে যাচ্ছে যুক্তরাজ্যবাসী। এই ঘটনা সর্বশেষ ঘটেছিল ১৯৬৫ সালে, দেশটির সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের মৃত্যুর পর। ২০২১ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপকে রাজকীয় মর্যাদায় সমাহিত করা হলেও রাষ্ট্রীয় সম্মান পাননি তিনি।

যুক্তরাজ্যে রাষ্ট্রীয় মর্যাদায় অন্ত্যেষ্টিক্রিয়ার অর্থ, মৃত ব্যক্তিকে হাসপাতাল বা তার ব্যক্তিগত আবাস থেকে একটি বিশেষ বন্দুকবাহী গাড়িতে দেশটির পার্লামেন্ট হাউস অব কমন্স ভবনের ওয়েস্টমিনিস্টার হলে নিয়ে যাওয়া হবে। সেখানে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হবে মৃতকে।

মৃত ব্যক্তিকে বহনকারী গাড়িটি চলানোর দায়িত্বে থাকবেন যুক্তরাজ্যের নৌবাহিনীর রয়েল নেভির কয়েকজন সদস্য। সামরিক বাহিনীর একটি দল এ সময় গাড়িটির পেছনে কুচকাওয়াজ করতে করতে যাবেন। ওয়েস্টমিনিস্টার হল থেকে সমাধিস্থলে রওনা হওয়ার আগে মৃতের প্রতি সম্মানসূচক ২১টি গানফায়ার করা হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জার কবরস্থানে সমাহিত করা হবে রানিকে। সর্বসাধারণের সম্মান জ্ঞাপনের জন্য সমাহিত করার চার দিন আগে থেকেই তার দেহ রাখা হবে ওয়েস্টমিনিস্টার হলে।

এনজে

Source link