free hit counter
আন্তর্জাতিক

রানিকে যে উপহার দিয়েছিলেন গান্ধীজি

মহাত্মা গান্ধী ও ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ

৭ দশক ধরে যুক্তরাজ্যের সিংহাসন উজ্জ্বল করে রাখা রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে শোকে স্তব্ধ যুক্তরাজ্য। শোক জানিয়েছেন বিশ্বনেতারাও। সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। শোক জানিয়ে করা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটে উঠে এসেছে রানি দ্বিতীয় এলিজাবেথকে দেয়া মহাত্মা গান্ধীর উপহারের কথাও।

এক টুইটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ২০১৫ ও ২০১৮ সালে যুক্তরাজ্য সফরকালে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে স্মরণীয় সাক্ষাৎ হয়েছিল। তার উষ্ণতা আর উদারতা কখনও ভুলবো না। এক সাক্ষাতে তিনি বিয়েতে মহাত্মা গান্ধীর দেয়া রুমাল দেখিয়েছিলেন আমাকে। সারা জীবন সেই কথা মনে রাখবো। খবর হিন্দুস্তান টাইমসের।

গত বছরের অক্টোবর থেকেই শরীর ভালো যাচ্ছিল না দুনিয়ার সর্বাধিক পরিচিত রাজতন্ত্রের প্রতিভূ রানি দ্বিতীয় এলিজাবেথের। ভালোভাবে হাঁটাচলাও করতে পারছিলেন না। বৃহস্পতিবার তার অসুস্থতার খবর পেতেই বালমোরাল প্রাসাদে ছুটে যান চার সন্তান। তবে সবকিছুর মায়া ত্যাগ করে এই প্রাসাদ থেকে পৃথিবীকে চিরবিদায় জানালেন রানি এলিজাবেথ।

ডি- এইচএ

Source link