free hit counter
আন্তর্জাতিক

রমজান কাদিরভের সেই অনুরোধের জবাবে যা বলল রাশিয়া

ইউক্রেনের সেনাদের হাতে দোনবাসের লাইমান শহর হারানোর পর ক্ষিপ্ত হন রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রজমান কাদিরভ।

তিনি রুশ কমান্ডারদের যুদ্ধের কৌশল নিয়ে সমালোচনা করেন। এরপর ইউক্রেনের বিরুদ্ধে ‘লো ইয়েল্ড’ পারমাণবিক অস্ত্র ব্যবহারেরও অনুরোধ জানান তিনি।

শনিবার টেলিগ্রামে এই চেচেন নেতা লিখেছিলেন, আমার ব্যক্তিগত মতামত হলো, যেন আরও কঠিন পদক্ষেপ নেওয়া হয়। সীমান্ত এলাকায় মার্শাল ল জারি করা এবং লো ইয়েল্ড পারমাণবিক অস্ত্র ব্যবহার করার বিষয়টি বিবেচনা করা উচিত।

রমজান কাদিরভের এমন অনুরোধ নিয়ে সোমবার কথা বলেছেন প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ। তিনি বলেছেন, রমজান কাদিরভ তার মনের কথা প্রকাশ করতে পারেন। কিন্তু ‘আবেগ’ নিয়ে রাশিয়ার কোনো কিছু করা উচিত হবে না।

এ ব্যাপারে পেসকোভ বলেন, এটি অনেক আবেগঘন মুহূ্র্ত, আঞ্চলিক প্রধানদের তাদের মনের অভিব্যক্তি প্রকাশ করার অধিকার আছে। কিন্তু কঠিন মুহূর্তেও যে কোনো কিছুর মূল্যায়ন থেকে আবেগকে দূরে রাখতে হবে। তাই আমরা সমানুপাতিক এবং বিষয়গত মূল্যায়নেই থাকার ব্যাপারে জোর দেই।

দিমিত্রি পেসকোভ সাংবাদিকদের আরও জানান, রাশিয়ার যে পারমাণবিক নীতি আছে সেখানে বলা আছে, যদি রাশিয়ার ওপর কোনো পারমাণবিক অস্ত্র বা গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করা হয় তখনই নিজেকে রক্ষায় রাশিয়া এসব অস্ত্র ব্যবহার করবে।

Bednet steunen 2023