free hit counter
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু

ছবি: সংগৃহীত

মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি কাউন্টিতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এই ভাইরাসে যুক্তরাষ্ট্রে এই প্রথম কোনো মৃত্যুর বিষয়টি জানা গেল। সোমবার (১২ সেপ্টেম্বর) কাউন্টির জনস্বাস্থ্য বিভাগ এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) মাঙ্কিপক্সে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। খবর সিএনএনের।

ওই ব্যক্তির রোগ প্রতিরোধক্ষমতা খুবই দুর্বল ছিল। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কাউন্টির স্বাস্থ্য বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ বিষয়ে আর কোনো তথ্য প্রকাশ করা হবে না।

এতে বলা হয়, মাঙ্কিপক্স হয়েছে এমন ব্যক্তিদের মধ্যে যাদের রোগ প্রতিরোধক্ষমতা খুবই দুর্বল, শুরুর দিকেই তাদের প্রাথমিক সেবা ও চিকিৎসা নেয়ার পরামর্শ দেয়া হচ্ছে। অসুস্থতার সময় চিকিৎসাসেবা প্রদানকারী ব্যক্তিদের তত্ত্বাবধানে থাকারও পরামর্শ দেয়া হয়।

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক উইলিয়াম শ্যাফনার ই–মেইলে সিএনএনকে বলেন, ভাইরাসটি শরীরে ঢুকে পড়ার পর লোকটির দুর্বল রোগ প্রতিরোধক্ষমতা সেটি নিয়ন্ত্রণ করতে পারেনি। অনিয়ন্ত্রিতভাবে সেটি আরও কয়েক গুণ বেড়ে যায়। সম্ভবত শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে এটি ছড়িয়ে গেলে এবং সেগুলোর কার্যক্ষমতাকে দুর্বল করে ফেললে, তা আর ঠিকমতো কাজ করেনি।

এনজে

Source link