free hit counter
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ভয়াবহ ডিজেল সংকট

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে ডিজেল সংকট। পরিস্থিতি নিরসনে এরই মধ্যে একটি কোম্পানি জরুরি সরবরাহ প্রটোকল চালু করেছে। কোম্পানিটি গ্রাহকদের ৭২ ঘণ্টা আগেই ক্রয়াদেশ দেয়ার অনুরোধ জানাচ্ছে, যাতে যথাযথভাবে সরবরাহ সম্পন্ন করা যায়।

যুক্তরাষ্ট্রে ডিজেলের মজুদ কয়েক মাস ধরে অব্যাহত কমছে। চলতি মাসে মজুদ ১৪ বছরের সর্বনিম্নে নেমেছে। বর্তমানে যুক্তরাষ্ট্রের রিজার্ভে মাত্র ২৫ দিনের ডিজেল মজুদ অবশিষ্ট আছে। ডিজেল ও অন্যান্য ডিসটিলেট জ্বালানি পরিবহনের জন্য এরই মধ্যে দেশটির সবচেয়ে বড় পাইপলাইন কলোনিয়াল পুরোপুরি বুকড হয়ে পড়েছে। এসব জ্বালানি দ্রুত সরবরাহ সম্ভব হলে হয়তো সরবরাহ জনিত চাপ কমতে পারে। কিন্তু তাতে অনেক সময় লেগে যাবে। প্রথম ডেলিভারি হবে নভেম্বরের শুরুতে।

চলতি সপ্তাহের শুরুতে বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকস ডিজেল সংকটের হুঁশিয়ারি দিয়েছিল। এ সংকট শুধু যুক্তরাষ্ট্রেই নয়, ছড়িয়ে পড়ছে ইউরোপজুড়েও। এতে আসন্ন শীতে জ্বালানির দাম লাগাম ছাড়া হয়ে উঠবে।

ব্যাংকটি জানায়, রিফাইনারি সক্ষমতায় বিনিয়োগ স্বল্পতা, রিফাইনারি বন্ধ হয়ে পড়া ও পরিশোধনে নানা প্রতিবন্ধকতার কারণে পরিশোধিত জ্বালানি তেলের সংকট দেখা দিয়েছে। আর এর মধ্যে সবচেয়ে বেশি তীব্র আকার ধারণ করেছে ডিজেল সংকট।

এমকে

Source link

Bednet steunen 2023