free hit counter
যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যায় পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যায় পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার অভিযোগে বহিষ্কৃত শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন দোষী সাব্যস্ত হয়েছেন।  স্থানীয় সময় গতকাল মঙ্গলবার ১২ সদস্যের জুরি প্যানেল এ মামলার রায় ঘোষণা করে।
বিবিসির খবরে বলা হয়েছে, ডেরেক চৌভিনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণিত হয়েছে। এ কারণে তার ৪০ বছরের জেল হতে পারে।  আদালত জানিয়েছেন, আগামী আট সপ্তাহের মধ্যে চৌভিনের কারাদণ্ডাদেশ ঘোষণা করা হবে।
চৌভিনের বিরুদ্ধে তিনটি অভিযোগ আনা হয়েছে। এগুলো হলো- ‘সেকেন্ড ডিগ্রি’ অনিচ্ছাকৃত খুন, ‘থার্ড ডিগ্রি’ খুন এবং   ‘সেকেন্ড ডিগ্রি’ নরহত্যা। তিনটি অভিযোগেই চৌভিনকে দোষী সাব্যস্ত করেছেন আদালত। তবে ডেরেক চৌভিন তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। চৌভিনের দাবি, তিনি তার পুলিশ প্রশিক্ষণের ব্যবহার করেছে।
বিশ্বে বর্ণবাদবিরোধী আন্দোলনের ইতিহাসে এই রায় একটি মাইলফলক হয়ে থাকবে।  গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহর চৌভিনের হাতে নিহত হন জর্জ ফ্লয়েড।
সে সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, রাস্তার উপরে ফ্লয়েডকে ফেলে তার ঘাড়ে হাঁটু দিয়ে মাটিতে চেপে ধরে রেখেছে পুলিশ। পরে তার মৃত্যু হয়। এই ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

Related posts

দেশে পৌঁছাল মডার্নার সাড়ে ১২ লাখ টিকা

News Desk

আফগানিস্তান ছেড়ে চীনে মনোযোগ দিতে চায় যুক্তরাষ্ট্র

News Desk

তালেবানের দখলে আফগানিস্তান, বাইডেনের পদত্যাগ চাইলেন ট্রাম্প

News Desk