free hit counter
যুক্তরাজ্য মিয়ানমারের জান্তা প্রতিনিধিকে মেনে নিলো
আন্তর্জাতিক

যুক্তরাজ্য মিয়ানমারের জান্তা প্রতিনিধিকে মেনে নিলো

লন্ডনে মিয়ানমারের দূতাবাসে জান্তা প্রতিনিধিকে মেনে নিতে হয়েছে যুক্তরাজ্য সরকারকে। দেশটির কূটনৈতিক নীতির কারণে মিয়ানমারের জান্তা সরকারের সিদ্ধান্ত মেনে নিতে হচ্ছে। যদিও বিতাড়িত রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন জান্তার প্রতিনিধিকে স্বীকৃতি না দিতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছিছেন।

বুধবার কিউ জাওয়ার মিনকে দূতাবাস থেকে বের করে দিয়েছেন তারই অধস্তন সামরিক অ্যাটাশে। রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ, তিনি সামরিক শাসনের বিরোধিতা করেছেন। অং সান সু চির মুক্তি দাবি করেছেন। স্থানীয় সময় বুধবার লন্ডনের মিয়ানমার দূতাবাসের সামনে জান্তাবিরোধী বিক্ষোভকারীরা জড়ো হন। সেখানে যোগ দেন রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন।

এএফপি জানিয়েছে, পরে দূতাবাসে ঢুকতে গেলে কিউ জাওয়ার মিনকে আটকে দেওয়া হয়। দূতাবাসের দখল নেন সামরিক অ্যাটাশে। এই ঘটনায় দূতাবাসের বাইরে গাড়িতে সারা রাত কাটান রাষ্ট্রদূত মিন। তিনি এই ঘটনাকে ‘এক ধরনের অভ্যুত্থান’ উল্লেখ করেন। কিউ জাওয়ার মিন এ ঘটনার পর এক বিবৃতিতে বলেন, ‘আমরা বিশ্বাস করি যুক্তরাজ্য সরকার সামরিক জান্তার জন্য যারা কাজ করে তাদের সমর্থন দেবে না। একই সঙ্গে তাদের দেশে ফেরত পাঠাবে।’

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর লন্ডনের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন দেশটিতে সামরিক শাসনের বিরোধিতা করেন। সু চির মুক্তি দাবি করে বিবৃতিও দেন। এ কারণে জান্তা সরকার তাকে সতর্ক করে দিতে দেশে ডেকে পাঠিয়েছিল। সাড়া না পেয়ে লন্ডন দূতাবাস থেকে তাকে সরিয়ে দিয়েছে জান্তা সরকার। মিয়ানমার দূতাবাস থেকে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলা হয়, ৭ এপ্রিল থেকে উপ রাষ্ট্রদূত চিট উইনকে দূতাবাসের দায়িত্ব দেওয়া হয়েছে।

মিয়ানমারের এ সিদ্ধান্ত কূটনীতিক কারণে যুক্তরাজ্যকে মেনে নিতে হচ্ছে। যুক্তরাজ্য সরকার কিউ জাওয়ার মিনকে আর মিয়ানমারের রাষ্ট্রদূতকে স্বীকৃতি দিতে পারবে না। কারণ মিয়ানমারের জান্তা সরকারের প্রতি তিনি সমর্থন প্রকাশ না করায় তাকে আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নিয়েছে জান্তা।

এদিকে এক টুইট বার্তায় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্র্র্রী ডমিনিক রাব বলেন, ‘আমরা গতকাল লন্ডনে মিয়ানমার জান্তার এমন বলপ্রয়োগ করে বিতাড়িতের ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে কিউ জাওয়ার মিনের সাহসিকতাকে শ্রদ্ধা জানাচ্ছি।’

Related posts

টাইমসের সেরা কাঙ্ক্ষিত নারী রিয়া চক্রবর্তী

News Desk

মিয়ানমারে জান্তা বিরোধীদের ‘অন্তর্বর্তী সরকার’ গঠনের ঘোষণা

News Desk

ভারত সফরে কাটছাঁট বরিস জনসনের

News Desk
Bednet steunen 2023