free hit counter
যুক্তরাজ্যে ম্যাকডোনাল্ডসের আউটলেট অবরোধ
আন্তর্জাতিক

যুক্তরাজ্যে ম্যাকডোনাল্ডসের আউটলেট অবরোধ

সম্পূর্ণ তৃণ বা ভেষজ উৎস থেকে খাদ্য উৎপাদনের দাবিতে যুক্তরাজ্যে ম্যাকডোনাল্ডস আউটলেটের সামনে অবস্থান করছেন প্রাণী অধিকার কর্মীরা। এনিমেল রিবেলিয়ন সংগঠনের কর্মীদের দাবি, ২০২৫ সালের মধ্যে ম্যাকডোনাল্ডসকে সম্পূর্ণরূপে ভেষজ উৎস থেকে খাদ্য উৎপাদন করতে হবে। কোনো ধরনের জীব হত্যা করতে পারবে না যুক্তরাষ্ট্রভিত্তিক এই ফাস্টফুড জায়ান্ট।

শনিবার ভোর থেকে তারা এ অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় আন্দোলনকারীরা ম্যাকডোনাল্ডসের বিতরণ কেন্দ্রগুলোর সামনে ট্রাক ও বাঁশের কাঠামো নির্মাণ করে খাদ্য সরবরাহে বাধা সৃষ্টি করে। মোট ৫০ জন প্রাণী অধিকারকর্মী কয়েকটি আউটলেটের সামনে অবস্থান নেন। পরে পুলিশ চারটি বিতরণকেন্দ্র বন্ধ করে দেয়। রোববার অবস্থানকারীদের মধ্যে ১০ জনকে আটক করে পুলিশ।

এনিমেল রিবেলিয়ন আন্দোলনের মুখপাত্র জামেজ ওজডেন বলেন, ভেষজ উৎস থেকে পৃথিবীর সব মানুষের খাদ্যের জোগান সম্ভব। টেকসই এবং প্রাণী কল্যাণনির্ভর খাদ্য উৎপাদন কি সম্ভব নয়? এমন প্রশ্নও করেন তিনি।

ম্যাকডোনাল্ডসের খাদ্য উৎপাদন ব্যবস্থা পরিবেশবান্ধব নয় একই সঙ্গে তা মানবদেহের জন্য ক্ষতিকর। পরিবেশবাদীদের এমন দাবির মুখে কয়েক বছর ধরে নানাভাবে সমালোচনার শিকার হয়ে আসছে প্রতিষ্ঠানটি। যদিও সম্প্রতি পরিবেশবান্ধব কিছু প্যাকেজিংয়ের ব্যবহার শুরু করেছে এই ফাস্ট ফুড জায়ান্ট। এছাড়া গত বছর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তারা প্রথমবারের মতো শূন্য-নির্গমন রেস্তোঁরা চালু করে।

নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে ম্যাকডোনাল্ডস এমসিডি নামে পরিচিত। প্রতিদিন পুরো বিশ্বের প্রায় ১১৯টি দেশে ৬৮ মিলিয়ন গ্রাহকের কাছে তাদের খাবার সরবরাহ করা হয়। বহুমুখী খাদ্য সম্ভারের জন্য এটি পুরো বিশ্বে জনপ্রিয় একটি প্রতিষ্ঠান।

Related posts

ব্রিটিশ রানির সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

News Desk

মাস্ক পরা না পরার বিষয়টি জনগণের: যুক্তরাজ্য

News Desk

বান্ধবীর সঙ্গে বিয়ে সারলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

News Desk