free hit counter
আন্তর্জাতিক

যুক্তরাজ্যের মন্ত্রিসভায় শীর্ষ ৪ পদে নেই শ্বেতাঙ্গ পুরুষ

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) মন্ত্রিসভা গঠন করেন লিজ ট্রাস। তবে লিজ ট্রাসের গঠিত মন্ত্রিসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ চারটি পদের একটিতেও এই প্রথমবারের মতো নেই কোনো শ্বেতাঙ্গ পুরুষ। খবর রয়টার্সের।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস শ্বেতাঙ্গ হলেও তিনি একজন নারী। স্কটল্যান্ড ও ইংল্যান্ডে বেড়ে উঠেছেন তিনি।

ব্রিটেনের প্রথম কৃষ্ণাঙ্গ অর্থমন্ত্রী হিসেবে কোয়াসি কোয়ার্টেংকে নিয়োগ দিয়েছেন ট্রাস। কোয়াসির মা-বাবা ১৯৬০–এর দশকে ঘানা থেকে এই দেশে এসেছিলেন।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া জেমস ক্লিভারলির মা সিয়েরা লিওন বংশোদ্ভূত আর বাবা একজন শ্বেতাঙ্গ। মিশ্র-বর্ণের শিশু হওয়ায় তাকে নিগৃহীত হতে হয়েছিল বলে অতীতে অভিযোগ করেছেন তিনি। কৃষ্ণাঙ্গ ভোট পেতে তার দল কনজারভেটিভ পার্টির আরও বেশি কিছু করা প্রয়োজন বলেও মন্তব্য করেন ক্লিভারলি।

স্বরাষ্ট্রমন্ত্রী নিয়োগ দেয়া সুয়েলা ব্রাভারম্যানের মা-বাবা ছয় দশক আগে কেনিয়া ও মরিশাস থেকে ব্রিটেনে পাড়ি জমান। জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় থেকে দ্বিতীয় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেলের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। সুয়েলা পুলিশ ও অভিবাসন বিভাগের দেখভালের দায়িত্বে থাকবেন।

সাম্প্রতিক বছরগুলোতে পার্লামেন্ট নির্বাচনে বিভিন্ন জাতিগোষ্ঠী থেকে প্রার্থী দেয়ার উদ্যোগ নিয়েছে কনজারভেটিভ পার্টি। এরই ধারাবাহিকতায় মন্ত্রিসভায়ও ক্রমশ সেই বৈচিত্র্য বাড়ানো হচ্ছে।

এনজে

Source link