free hit counter
আন্তর্জাতিক

ম্যাগসাইসাই পুরস্কার পেলেন যারা

ফাইল ছবি

‘এশিয়ার নোবেল’ খ্যাত র‌্যা মন ম্যাগসাইসাই পুরস্কার ২০২২ ঘোষণা করেছে র‌্যা মন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশন। বুধবার (৩১ আগস্ট) অনলাইনে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। খবর এএফপি

এ বছর যারা পুরস্কার পেয়েছেন, তারা হলেন- কম্বোডিয়ার খেমাররুজ শাসনামলে গণহত্যা থেকে বেঁচে যাওয়াদের মনোচিকিৎসক সথেরা চিহিম (৫৪), ফিলিপাইনের শিশু অধিকারকর্মী ও চিকিৎসক বারমাদেত্তে জে মাদ্রিদ (৬৪), জাপানের চক্ষু বিশেষজ্ঞ তাদাশি হাত্তোরি (৫৮) এবং ফ্রান্সের পরিবেশবিষয়ক আন্দোলনকারী ও ইন্দোনেশিয়ার নদী রক্ষায় অগ্রণী ভূমিকাপালনকারী গ্যারি বেনচেগহিব (২৭)।

মনোরোগ বিশেষজ্ঞ সথেরা চিহিম নিজেও কম্পোডিয়ার হত্যাযজ্ঞ থেকে বেঁচে যাওয়াদের একজন। তিনি তার জীবন খেমাররুজ শাসনামলের ভুক্তভোগীদের কল্যাণে ব্যয় করেছেন। তাদের ট্রমা থেকে বেরিয়ে আসতে সহায়তা করেছেন।

ফিলিপাইনের শিশু অধিকারকর্মী ও চিকিৎসক বারমাদেত্তে জে মাদ্রিদ ফিলিপাইনজুড়ে শিশু নির্যাতনের বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা পালন করেছেন।

জাপানি চক্ষুরোগ বিশেষজ্ঞ তাদাশি হাত্তোরি ভিয়েতনামে বিনামূল্যে চোখের সার্জারির জন্য পুরস্কারটি পেয়েছেন। ভিয়েতনামে এ ধরনের বিশেষজ্ঞ এবং সুবিধা সীমিত।

ফ্রান্সের পরিবেশবিদ ও চলচ্চিত্র নির্মাতা গ্যারি বেনচেগহিব পরিবেশদূষণ থেকে ইন্দোনেশিয়ার নদী রক্ষার প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পেয়েছেন।

এমকে

Source link