Image default
আন্তর্জাতিক

মেলিন্ডার নামে বিল গেটসের কোম্পানির শেয়ার স্থানান্তর করা হয়েছে

বিবাহবিচ্ছেদের ঘোষণা দেওয়ার পর এবার বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটসের মধ্যে সম্পত্তির ভাগাভাগি শুরু হয়েছে। বিল গেটস প্রতিষ্ঠিত ‘ক্যাসকেড ইনভেস্ট’ কোম্পানির বিপুল পরিমাণ শেয়ার স্থানান্তর করা হয়েছে মেলিন্ডার নামে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ‘ক্যাসকেড ইনভেস্টমেন্ট’ নামে কোম্পানির যে শেয়ারগুলোর মেলিন্ডার নামে স্থানান্তর করা হয়েছে তার বাজারমূল্য ১৮০ কোটি ডলার। এই কোম্পানি মাইক্রোসফটের শেয়ার বিক্রি এবং লভ্যাংশ ও সিকিউরিটি স্থানান্তরের কাজ করতো।

যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের গত ৩ মে পর্যন্ত মেলিন্ডার নামের কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে কোম্পানির এক কোটি ৪১ লাখ শেয়ার ছিল; যার বাজারমূল্য ১৫০ কোটি মার্কিন ডলার।

বিনিয়োগ কোম্পানিটি অটোনেশন করপোরেশন নামের আরেক কোম্পানিতে মোট ২৯ লাখ ৪০ হাজার শেয়ার স্থানান্তর করেছে। এসব শেয়ারের বাজারমূল্য ৩০৯ মিলিয়ন মার্কিন ডলার।

এই ক্যাসকেড ইনভেস্টের মাধ্যমে রিয়েল এস্টেট ও জ্বালানি ছাড়াও আরেক ডজনখানেক কোম্পানির দেখভাল করতেন বিল গেটস। এরমধ্যে ডিয়েরে অ্যান্ড কোম্পানি এবং রিপাবলিক সার্ভিসেস ইনকরপোরেশেনের মতো কোম্পানিগুলোও রয়েছে।

সম্প্রতি গোটা দুনিয়ার মানুষকে অবাক করে টুইটারে নিজেদের ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার ঘোষণা দিয়েছেন বিল গেটস ও মেলিন্ডা গেটস। এরপর বিশ্বের শীর্ষ ধনকুবের দম্পতির বিপুল সম্পত্তির ভাগাভাগি কীভাবে হবে তা নিয়ে শুরু হয়েছে আলোচনা।

ধনকুবের এই দম্পতি তাদের বিবাহিত জীবন শেষের ঘোষণা দেওয়ার পর মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের দাম্পত্য বিচ্ছেদের আপসরফা কী হতে পারে, বিশাল সম্পত্তির ভাগ কীভাবে হবে, তারা কে কত টাকা পাবেন, তা নিয়ে গত দুদিন ধরেই বিশ্ব সরগরম।

তাদের দু’জনেই বিশাল অঙ্কের সম্পত্তির মালিক। ফোর্বসের তথ্য অনুযায়ী, বিল ১৪ হাজার ৫০০ কোটি ডলারের মালিক। বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি তিনি। এই সম্পত্তির মধ্যে আবার মেলিন্ডারও অংশীদারত্বও রয়েছে। তবে মেলিন্ডার মূল সম্পদ কত, তা পরিষ্কার নয়।

বিল গেটস যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমির মালিক। দেশটির ১৮টি অঙ্গরাজ্যে বিল গেটস ও মেলিন্ডার মালিকানায় রয়েছে এসব কৃষিজমি। এছাড়া রয়েছে রিয়েল এস্টেট, বিলাসবহুল গাড়ি-বাড়ি, ব্যক্তিগত জেট ও মাইক্রোসফটে শেয়ার।

Related posts

আজ বাইডেনের ৮০তম জন্মদিন

News Desk

২১ বছরের আগে আগ্নেয়াস্ত্র বিক্রি নিষিদ্ধ নিউইয়র্কে

News Desk

ভারতে ৫ থেকে ১২ বয়সীদের জন্য টিকার প্রস্তুতি

News Desk

Leave a Comment