free hit counter
মৃত্যুর দ্বারপ্রান্তে পুতিনবিরোধী নেতা, সতর্ক করলেন চিকিৎসকরা
আন্তর্জাতিক

মৃত্যুর দ্বারপ্রান্তে কারাগারে থাকা পুতিনবিরোধী নেতা

কারাগারে থাকা রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। তারা জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যেই হয়তো তার মৃত্যু হতে পারে। তার চিকিৎসার বিষয়ে এখনই গুরুত্ব দেয়া না হলে তাকে বাঁচানো সম্ভব হবে না।

চিকিৎসকরা বলছেন, তার রক্ত পরীক্ষার মাধ্যমে এটা ইঙ্গিত পাওয়া গেছে যে, তার কোনো সময় কার্ডিয়াক অ্যারেস্ট বা কিডনি অচল হয়ে যেতে পারে। এতে করে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে পারে এবং তার মৃত্যুও হতে পারে।

নাভালনি প্রায় ১৮ দিন ধরে অনসনে আছেন। তীব্র পিঠে ব্যথা এবং পা অবশ হয়ে যাওয়ায় তার যতটুকু চিকিৎসা দরকার তিনি তা পাচ্ছেন না। উপযুক্ত চিকিৎসার দাবি জানিয়েই তিনি অনসন করছেন। ভ্লাদিমির পুতিনের সমালোচক এবং দেশটির বিরোধী এই নেতার পিছনে উঠে পড়ে লেখেছে রুশ সরকার।

পুরোনো একটি মামলায় গত ফেব্রুয়ারিতে তাকে কারাগারে পাঠানো হয়। তার ব্যক্তিগত চিকিৎসক আনাসতাসিয়া ভেসিলিয়েভাসহ মোট চারজন চিকিৎসক তার সঙ্গে জরুরি ভিত্তিতে দেখা করার জন্য কারা কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিটি টুইটারে পোস্ট করেছেন ভেসিলিয়েভা। সেখানে বিশেষজ্ঞরা জানিয়েছেন, নাভালনির দেহে পটাশিয়ামের মাত্রা গুরুতর পর্যায়ে চলে গেছে। ফলে যে কোনো সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে এবং তাকে হয়তো আর বাঁচানো যাবে না।

নাভালনির শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষার জন্য কারা কর্মকর্তাদের কাছে অনুরোধ করেছেন তার চিকিৎসকরা। কিন্তু এ বিষয়ে এখনও সাড়া পাননি তারা।

Related posts

এক ডোজের ‘স্পুটনিক লাইট’ ভ্যাকসিনের অনুমোদন দিল রাশিয়া

News Desk

করোনায়: দৈনিক মৃত্যুতে শীর্ষে ব্রাজিল

News Desk

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি মার্কিন প্রেসিডেন্টের

News Desk