free hit counter
আন্তর্জাতিক

মিয়ানমারের জান্তাপ্রধান যাচ্ছেন রাশিয়া সফরে

মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হল্যাইং। ছবি: সংগৃহীত

মিয়ানমারের সামরিক জান্তার নেতারা আগামী সপ্তাহে রাশিয়া সফর করবেন বলে জানা গেছে। সফরকালে তারা অর্থনৈতিক বিষয় নিয়ে দেশটির সঙ্গে আলোচনা করবেন।

ইউক্রেন আগ্রাসনের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞায় পড়েছে রাশিয়া। একইভাবে রোহিঙ্গা নিপীড়ন ও অং সান সু চির গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতায় আসায় কূটনৈতিকভাবে ‘একঘরে’ হয়ে আছে মিয়ানমার। এ পরিস্থিতিতে জান্তাপ্রধান মিন অং হল্যাইং মস্কো সফরে যাচ্ছেন। শনিবার এএফপি এ খবর জানিয়েছে।

জান্তাপ্রধান মিন অং হল্যাইং রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভদ্মাদিভস্তকে ইস্টার্ন ইকোনমিক ফোরামে অংশ নেবেন। ওই অর্থনৈতিক সম্মেলনে ভারত, চীন, জাপান, কাজাখস্তানসহ কয়েকটি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন।

মিয়ানমারের জেনারেল রুশ সরকারের সঙ্গে দুই দেশের ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ আরও জোরালো করতে আলোচনা করবেন। তবে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য আসিয়ান সম্মেলনে জান্তাপ্রধান হল্যাইংকে আমন্ত্রণ জানানো হবে না বলে মনে করা হচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ নিয়ে গঠিন জোটটি মিয়ানমারে গণতন্ত্রপন্থিদের ওপর নির্যাতন-নিপীড়ন নিয়ে জান্তা সরকারের প্রতি অসন্তুষ্ট রয়েছে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অং সান সু চি সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে মিয়ানমারের সামরিক বাহিনী। গ্রেপ্তার করা হয় সু চি ও তাঁর দল এনএলডির (ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি) শীর্ষ নেতাদের। এরপর দেশব্যাপী বিক্ষোভ শুরু হলে ধরপাকড় ও দমনপীড়ন শুরু করে তারা। এতে প্রায় ২ হাজার ২০০ জন গণতন্ত্রপন্থি নিহত হন।

এমকে

Source link