Image default
আন্তর্জাতিক

মাশা আমিনের মৃত্যু: বড় চ্যালেঞ্জের মুখে ইরান

ইরানে বিক্ষোভের দৃশ্য

ইরানে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় কুর্দি তরুণী মাশা আমিনের মৃত্যুকে কেন্দ্র করে দেশজুড়ে গড়ে ওঠা বিক্ষোভ প্রতিবাদ দেশটিকে বহু বছরের মধ্যে বড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

মাশা আমিনের তরুণীর বিরুদ্ধে হিজাব সম্পর্কিত নিয়ম ভঙ্গের অভিযোগ তুলেছিলো পুলিশ। কর্তৃপক্ষ জানায়, তার মৃত্যু হয়েছে স্বাস্থ্যগত কারণে। যদিও ওই তরুণীর পরিবার ও বহু ইরানি নাগরিকের বিশ্বাস যে হেফাজতে মারাত্মক প্রহারের কারণেই তার মৃত্যু হয়েছে। খবর বিবিসির।

বিক্ষোভকারীরা বলছেন, তারা যদি এখনই এর বিরুদ্ধে রুখে না দাঁড়ান তাহলে একদিন তাদেরও একই ভাগ্য বরণ করতে হতে পারে। প্রতিবাদ বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ত্রিশ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এমন সময় ঘটনাটি ঘটেছে যখন ইরানের মানুষ এমনিতেই ক্ষুব্ধ। দেশটির এলিট রাজনীতিকদের দুর্নীতি, ৫০ শতাংশের বেশি মুদ্রাস্ফীতির কারণে দারিদ্রতা বেড়ে যাওয়া, পারমানবিক আলোচনায় অচলাবস্থা এবং সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতার অভাব তরুণদের সহ একটি বিরাট জনগোষ্ঠীকে হতাশ করে তুলেছে।

ইরানের সোশ্যাল সিকিউরিটি অর্গানাইজেশন রিসার্চ ইন্সটিটিউটের মতে দেশটির অন্তত আড়াই কোটি মানুষ দারিদ্র সীমার নীচে এবং ক্রমশ এই সংখ্যা বাড়ছে। ইসলামি প্রজাতন্ত্র ইরানে এটাই বিক্ষোভের নতুন কোন ঘটনা নায়। কিন্তু অনেক পর্যবেক্ষকের মতে আগের যে কোন ঘটনার তুলনায় এবারেরটায় ভিন্নতা আছে। সব কিছুর বাইরে – এটা নারীদের প্রতিবাদ।

এনজে

Source link

Related posts

ইমরান খানের বিরুদ্ধে হওয়া সেই মামলা তুলে নিল আদালত

News Desk

প্রায় ১০০ শিশু মারা যাওয়ার পর ইন্দোনেশিয়ায় সব সিরাপ বিক্রি সাময়িক বন্ধ

News Desk

চীনকে ঠেকাতে যুক্তরাষ্ট্রের নতুন ‌‘স্ট্রাইক ফোর্স’

News Desk

Leave a Comment