free hit counter
আন্তর্জাতিক

মালিকানা বদলের ডামাডোল কমছে টু্ইটারের ব্যবহারকারী

গত এপ্রিল মাসে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটার কেনার ঘোষণা দিয়ে প্রযুক্তিবিশ্বকে রীতিমতো চমকে দিয়েছিলেন বিশ্বের শীর্ষ ধনী এবং যুক্তরাষ্ট্রের ইলেকট্রিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। এরপর ছয় মাস পেরিয়ে গেলেও নানা শর্ত ও আলোচনার বেড়াজালে আনুষ্ঠানিকভাবে এখনো টুইটার কেনেননি তিনি। মালিকানা ইলন মাস্ক কিংবা বর্তমান কর্তৃপক্ষ যার হাতেই থাকুক না কেন, দ্রুত সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমে যাচ্ছে টুইটারের। খুদে ব্লগ লেখার সাইটটির অভ্যন্তরীণ এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

সপ্তাহে ছয় বা সাত দিন লগইন করার পাশাপাশি তিন থেকে চারবার টুইট করা ব্যক্তিদের সক্রিয় ব্যবহারকারী হিসেবে বিবেচনা করে থাকে টুইটার। গবেষণার তথ্যমতে, টুইটারে সবচেয়ে বেশি সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা মোট ব্যবহারকারীর তুলনায় মাত্র ১০ শতাংশ। তবে এসব ব্যবহারকারীর মাধ্যমে গড়ে ৯০ শতাংশ ব্যবসা বা আয় করে থাকে টুইটার। করোনা মহামারি শুরুর পর থেকেই সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমছে।

গবেষণার তথ্যমতে, গত দুই বছরে ইংরেজি ভাষাভাষী সক্রিয় ব্যবহারকারীদের আগ্রহে পরিবর্তন এসেছে। তাদের অনেকেরই সংবাদ, খেলাধুলা এবং বিনোদনের প্রতি আগ্রহ কমে যাচ্ছে। ফলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশে ব্যবহারকারী হারাচ্ছে টুইটার, যা ভবিষ্যতে বিজ্ঞাপনদাতাদের কাছে সাইটটিকে কম আকর্ষণীয় করে তুলতে পারে।

অভ্যন্তরীণ নথির বিষয়ে টুইটারের একজন মুখপাত্র বলেন, ‘বিশ্বে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে আমরা নিয়মিত গবেষণা করি। আমাদের সামগ্রিক ব্যবহারকারী বৃদ্ধির হার অব্যাহত রয়েছে। বর্তমানে টুইটারে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৩ কোটি ৮০ লাখ।’

 

Bednet steunen 2023