free hit counter
মার্কিন চাপে আফগানদের জন্য বরাদ্দ অর্থ আটকে দিল আইএমএফ
আন্তর্জাতিক

মার্কিন চাপে আফগানদের জন্য বরাদ্দ অর্থ আটকে দিল আইএমএফ

আফগানিস্তানের জন্য নতুন করে বরাদ্দ ৪৪ কোটি ডলারসহ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সব ধরনের সম্পদে আফগানদের প্রবেশাধিকার সাময়িক নিষিদ্ধ করা হয়েছে। তালেবান কাবুল দখলের পর দেশটির সরকার নিয়ে ‘স্বচ্ছতার অভাব’ থাকায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আইএমএফ।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, মার্কিন রাজস্ব বিভাগের চাপেই আফগানিস্তানের জন্য বরাদ্দ অর্থ আটকানোর ঘোষণা দিয়েছে আইএমএফ। তহবিলের একটি অংশ নিয়ন্ত্রণ করে থাকে যুক্তরাষ্ট্র। তারা চায়, আইএমএফের ‘স্পেশাল ড্রয়িং রাইটস’ বা এসডিএফ বরাদ্দের অর্থ যেন তালেবানের হাতে না পড়ে। আগামী সোমবার এই অর্থ ছাড় হওয়ার কথা ছিল।

বুধবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, বর্তমানে আফগানিস্তান সরকারের স্বীকৃতি সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে স্পষ্টতার অভাব রয়েছে, যার ফলে এসডিআর বা আইএমএফের অন্য সম্পদগুলোতে দেশটির প্রবেশাধিকার থাকতে পারে না।

এ সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখিয়ে সংস্থাটি বলছে, বরাবরের মতোই আইএমএফ আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামতে পরিচালিত হয়েছে।

এর আগে, আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রায় সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন প্রশাসনের এক কর্মকর্তার জানিয়েছেন, মার্কিন রাজস্ব দপ্তরের নিষেধাজ্ঞার তালিকায় এখনও নাম রয়েছে তালেবানের। এ কারণে তারা আফগানিস্তানে সরকার গঠন করলেও যুক্তরাষ্ট্রে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের কোনও সম্পদ বা সম্পত্তির নাগাল পাবে না।

ডা আফগানিস্তান ব্যাংকের ভারপ্রাপ্ত প্রধান আজমল আহমাদি গত সোমবার টুইটারে জানিয়েছেন, তিনি শুক্রবার জানতে পেরেছিলেন, তালেবানের হাতে অর্থ যাওয়া ঠেকাতে ডলারের চালান বন্ধ করে দিচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ৯৫০ কোটি ডলারের সম্পদ রয়েছে, যার উল্লেখযোগ্য অংশ রয়েছে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ও যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্টে।

Related posts

মঙ্গলে তৃতীয়বার উড়ল নাসার মার্স হেলিকপ্টার ইনজেনুইটি

News Desk

রাশিয়ার কারাগারে পোশাক তৈরি করছেন মার্কিন নৌ-কর্মকর্তা

News Desk

বাইডেনের সঙ্গে বৈঠকের আগে যুক্তরাষ্ট্রকে এরদোয়ানের হুঁশিয়ারি

News Desk