free hit counter
মহাকাশে স্বয়ংক্রিয় কার্গো বিমান পাঠাল চীন
আন্তর্জাতিক

মহাকাশে স্বয়ংক্রিয় কার্গো বিমান পাঠাল চীন

মহাকাশে প্রথমবারের মতো স্বয়ংক্রিয় কার্গো মহাকাশযান পাঠিয়েছে চীন। এর নাম তিয়ানজু-২। আগামী দিনে নভোচারীদের মহাকাশে পাঠানোর ক্ষেত্রে স্বয়ংক্রিয় এই কার্গো যানটি সহায়ক হবে বলে দাবি করেছে দেশটি।

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই স্বয়ংক্রিয় কার্গো মহাকাশ যানটি মহাকাশের কক্ষপথ মেনেই চলাচল করবে। তিয়ানজু -২ নামের এই যানটি ৭টি রকেট বহন করতে সক্ষম। চীনের দক্ষিণাঞ্চলীয় ওয়েংচং মহাকাশ যান উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

চীন ম্যানডেড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, তিয়ানজু -২ বা চীনের ‘হ্যাভেনলি ভেসেল’ দেশের দক্ষিণ অংশের ওয়েংচং মহাকাশ যান উৎক্ষেপণ কেন্দ্র থেকে ৭টি রকেট নিয়ে উড্ডয়ন করেছে। তিয়ানজু -২ চীনের দ্বিতীয় মিশন হলেও স্বয়ংক্রিয় মহাকাশযান তৈরির উদ্যোগ এটাই প্রথম।

সম্প্রতি চীনের ঝুরং রোভার নামে আরেকটি মহাকাশ যান মঙ্গল গ্রহে সফলভাবে অবতরণ করেছে। লাল গ্রহের বায়ুমণ্ডলের বাধা পেরিয়ে সেটি প্যারাস্যুটের মাধ্যমে ইউটোপিয়া প্ল্যানিশিয়া লাভা ভূমিতে অবতরণ করে। ঝুরং রোভার মঙ্গল গ্রহ ঘুরে তথ্য সংগ্রহের পাশাপাশি ছবি সংগ্রহ করছে। চীনের এই মিশনের নাম দেওয়া হয়েছিল নিহাও মার্স।

এক কথায় মহাকাশ গবেষণায় ইতিহাস সৃষ্টি করেছে চীন। প্রথম মিশনেই সফলভাবে প্রদক্ষিণ, অবতরণ এবং রোভিং করাতে সক্ষম হয়েছে দেশটি। চীনের পাঠানো ঝুরং মঙ্গলের মাটিতে প্রদক্ষিণের পাশাপাশি গ্রহ থেকে পাথর সংগ্রহ করবে। ফলে মঙ্গল গ্রহ সম্পর্কে অনেক অজানা তথ্য হাতে পাবে দেশটি।

চীনের আগে মঙ্গল গ্রহের কক্ষপথে সফলভাবে কোনো বাধা ছাড়াই পৌঁছাতে সক্ষম হয়েছিল রাশিয়া এবং যুক্তরাষ্ট্র।

Related posts

পাকিস্তানে উৎপাদিত হচ্ছে চীনের করোনার ভ্যাকসিন

News Desk

চীনের বিআরআইকে টেক্কা দিতে বি৩ডব্লিউ

News Desk

চীনের সিনোফার্মের ২০ লাখ টিকা আসছে আজ

News Desk