free hit counter
আন্তর্জাতিক

মল্লিকার্জুন খাড়গে কংগ্রেসের নতুন সভাপতি

মল্লিকার্জুন খাড়গে

পরিবর্তনের অঙ্গীকারের প্রার্থী শশী থারুরকে বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে ভারতের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি নির্বাচিত হলেন গান্ধী পরিবারের ‘অনুগত’ মল্লিকার্জুন খাড়গে। কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি গতকাল বুধবার দলীয় নেতৃত্ব নির্বাচনের এই ফল ঘোষণা করে। গতকাল দিল্লিতে সকাল ১০টায় কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ে ভোট গণনা শুরু হয়। মোট ৯ হাজার ৩৮৫ ভোটের মধ্যে মল্লিকার্জুন খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯৭ ভোট। তার প্রতিদ্ব›দ্বী শশী থারুর পেয়েছেন মাত্র ১ হাজার ৭২ ভোট। বাতিল হয়েছে ৪১৬টি ভোট। গত সোমবার দিল্লির আকবর রোডের সদর দপ্তরে দলীয় এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

দেশ স্বাধীনের পর বেশির ভাগ সময় গান্ধী পরিবারের সদস্যরাই কংগ্রেসের নেতৃত্ব দিয়ে এসেছেন। নেহরু-গান্ধী পরিবারের বাইরে ১৯৯৭ সালে শেষবার সভাপতি নির্বাচিত হন কংগ্রেস কোষাধ্যক্ষ সীতারাম কেশরী।

স্বচ্ছতার নতুন নিয়ম: কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি বলছে, দেশজুড়ে মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭। প্রতি ২০০ ভোটারের জন্য একটি বুথ। ‘ভারত জোড়ো’ যাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুলসহ প্রায় ৫০ জন। গোপন ব্যালটে হয় ভোটগ্রহণ। এবারই প্রথম ভোটদাতাদের কিউআর কোডসহ পরিচয়পত্র দেয়া হয়। ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করে কংগ্রেস।

অনিয়মের অভিযোগ: গণনার মধ্যেই কেরালা রাজ্য থেকে নির্বাচিত এমপি ও জ্যেষ্ঠ কংগ্রেস নেতা শশী থারুর ভোটে অনিয়মের অভিযোগ আনেন। অভিযোগ হলো- ভোট প্রক্রিয়ায় ‘অত্যন্ত গুরুতর অনিয়ম’ হয়েছে। তবে ভোটের ফল প্রকাশের পর নতুন সভাপতিকে অভিনন্দন জানান শশী থারুর। বিশাল এই দায়িত্ব পালনে ‘খাড়গেজির’ সাফল্যও কামনা করেন তিনি। একইসঙ্গে থারুরের প্রতিনিধি সালমান সজ জানান, তাদেরকে ‘নিরপেক্ষ তদন্তের’ আশ্বাস দেয়া হয়েছে।

রাহুল গান্ধীর অগ্রিম মন্তব্য: ভোটগণনা চলাকারে কর্ণাটকে সাংবাদিকরা রাহুল গান্ধীকে প্রশ্ন করেন, দলে তার কী ভূমিকা হতে চলেছে। জবাবে রাহুল বলেন, পরবর্তী সভাপতির ভূমিকা নিয়ে কোনো মন্তব্য করতে পারি না। তবে খাড়গেজি এ বিষয়ে বলতে পারবেন। তার এই মন্তব্য ঘিরেই শোরগোল পড়ে যায় যে, ফল ঘোষণার আগেই তিনি খাড়গেকে বিজয়ী ঘোষণা করে ফেলেছেন। এরপর নিজেকে শুধরে রাহুল বলেন, যে ব্যক্তি সভাপতি হিসেবে নির্বাচিত হবেন, তিনিই সিদ্ধান্ত নেবেন। মল্লিকার্জুন খাড়গে এবং শশী থারুর দুজনেই যথেষ্ট অভিজ্ঞ। আমার পরামর্শের প্রয়োজন পড়বে না তাদের।

সোনিয়া অনুগত খাড়গে: কংগ্রেসের অন্দরের খবর, লড়াইয়ে প্রথম থেকেই এগিয়ে ছিলেন খাড়গে। ‘সোনিয়া অনুগত’ খাড়গের জয়ে দলের লাগাম গান্ধী পরিবারের হাতে থাকবে বলেই ধারণা অনেকের।

সভাপতির চ্যালেঞ্জ: সভাপতি হয়েই মল্লিকার্জুনকে জোড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে মনে করছেন নেতারা। এক. রাজস্থানে অশোক গহলৌত বনাম শচিন পাইলট বিবাদ। দুই. গুজরাত-হিমাচলের বিধানসভা নির্বাচন।

কংগ্রেসেই একমাত্র নির্বাচনী বডি আছে: উত্তর প্রদেশে ব্যালট বক্স সিল করা হয়নি বলে কংগ্রেসের নির্বাচনী কর্মকর্তার কাছে নালিশ করেন থারুরের প্রতিনিধি। এ প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, নির্বাচনী প্রক্রিয়ার জন্য কংগ্রেসের একটি নির্দিষ্ট বডি রয়েছে। তারাই এই যাবতীয় প্রক্রিয়া পর্যবেক্ষণ করেন। আমরাই একমাত্র দল যেখানে অন্তর্বর্তী একটি নির্বাচন কমিশন রয়েছে। সেই কমিশনের ব্যক্তিরা প্রত্যেকেই নিরপেক্ষ। যদি কোনো গরমিল পাওয়া যায় সে ক্ষেত্রে নির্বাচনী কমিটিই সিদ্ধান্ত নেবে।

নরেন্দ্র মোদির অভিনন্দন: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কংগ্রেস পার্টির নতুন নেতৃত্বকে অভিনন্দন জানিয়ে বলেছেন, আমি বিশ্বাস করি, এটি দলকে পুনরুজ্জীবিত করতে পারবে এবং ভারতীয় গণতন্ত্র রক্ষায় তা অবদান রাখবে। এক রিপোর্টে এ কথা জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

Source link

Bednet steunen 2023