Image default
আন্তর্জাতিক

মঙ্গলে এলিয়েন! রোভারের ছবিতে নাসার অনুমান

ছবি: সংগৃহীত

পৃথিবীর মতো মহাবিশ্বের অন্য কোনো গ্রহে প্রাণের সন্ধানে দীর্ঘ দিন ধরেই মত্ত রয়েছেন বিজ্ঞানীরা। অনেকেই ধারণা করেন, ভিনগ্রহে এলিয়েন থাকতে পারে। এ নিয়ে হয়েছে অনেক সিরিয়াস গবেষণা।

তবে এবার এক বিস্ময়কর তথ্য জানালো রোভার নামে নাসার একটি রোবট। ২০২০ সালে মঙ্গল গ্রহে পা দেয়ার পর থেকে বিজ্ঞানীদের কাছে একের পর এক ছবি পাঠিয়েছে রোবটটি। তবে একটি ছবি সব মহলে সাড়া ফেলে দিয়েছে। ভ্রু কুঞ্চিত করে অনেকে আত্মজিজ্ঞাসা করছেন, মঙ্গল গ্রহে সত্যিই এলিয়েন আছে? খবর বিবিসির।

গত ৭ মে মঙ্গল গ্রহের ওই ছবি তোলে রোভার। ছবিতে দেখা যায়, একটি পাহাড়ের নিচে দরজার মতো গর্ত। আর তাই দেখে বিজ্ঞানীদের মধ্যে এলিয়েন থাকার ধারণা শক্ত হয়ে উঠেছে। রোভারের পাঠানো ছবিটি দেখে ব্রিটিশ ভূতত্ত্ববিদ নিল হগসন মন্তব্য করেন, ছবিটি সবার মধ্যেই কৌতূহল সৃষ্টি করেছে। কিন্তু আমার কাছে মনে হচ্ছে, এটা প্রাকৃতিকভাবে পাহাড় ক্ষয় থেকে সৃষ্টি হয়েছে।

নিল হগসনের কথায় একমত বলে জানিয়েছেন ফ্রান্সের ন্যান্টেস বিশ্ববিদ্যালয়ের গ্রহবিষয়ক ভূতত্ত্ববিদ নিকোলাস ম্যাঙ্গোল্ড। তিনি মনে করেন, এটা কোনো দরজা হতে পারে না। কারণ এর উচ্চতা তিন ফুটেরও কম। এছাড়া, এমনও হতে পারে, মঙ্গলবাসীর উচ্চতা অনেক কম, তাই (এর) দরজা ছোট।

Source link

Related posts

পাকিস্তানে সাড়ে ৮টায় বন্ধ হবে দোকানপাট

News Desk

বিশ্বে করোনায় আরও ১০ হাজারের বেশি মৃত্যু

News Desk

বিশ্বব্যাংক আফগানিস্তানে সহায়তা স্থগিত করলো

News Desk

Leave a Comment