free hit counter
ভেনেজুয়েলায় করোনা তাড়াতে ‘ড্যান্সিং ডেভিলস’র অভিযান!
আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় করোনা তাড়াতে ‘ড্যান্সিং ডেভিলস’র অভিযান!

লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলায় প্রতি বছর কর্পাস ক্রিস্টি উদযাপন করা হয়। অর্থোডক্স খ্রিস্টানদের এই উৎসবে এবার সবচেয়ে বড় আকর্ষণ ছিল করোনাভাইরাসের বিরুদ্ধে ড্যান্সিং ডেভিলস-এর ‘অভিযান’।

ড্যান্সিং ডেভিলস আসলে একটা নাচের দল। প্রতি বছর কর্পাস ক্রিস্টির দিনে তারা ভেনেজুয়েলার শহরে শহরে নাচ দেখায়। এদিন ড্যান্সিং ডেভিলসের সদস্যরা কল্পিত শয়তান এবং বিভিন্ন প্রাণী সেজে নাচ দেখান।

অর্থোডক্স খ্রিস্টানদের কাছে কর্পাস ক্রিস্টি যেহেতু পবিত্র একটি দিন। তাই পৃথিবী থেকে করোনাভাইরাস মহামারি বিদায়ের জন্য বিশেষ প্রার্থনাও করা হয়। রাজধানী কারাকাস থেকে প্রায় ৫২ কিলোমিটার দূরের শহর নাইগুয়াতাতে দৈত্য, ঘোড়া, কুকুর ও বেড়ালসহ অদ্ভুত সাজে অংশ নেন সব বয়সী মানুষ। আর তাদের কোমরে বাঁধা ছিল ঘণ্টা। গত ৩ জুন ভেনেজুয়েলায় কর্পাস ক্রিস্টি পালন করা হয়। এদিন ড্যান্সিং ডেভিলস দলের নারী সদস্যদেরও করোনাবিরোধী নাচের পোশাক পরে নাচতে দেখা গেছে। এছাড়াও এক খুদে শিশুকে নাচ শুরুর আগে বিশেষ ধরনের আইসক্রিম খেয়ে নিতে দেখা যায়। আইসক্রিমটি ভেনেজুয়েলায় ‘টেটা’ নামে পরিচিত।

সপ্তদশ শতাব্দী থেকে ভেনেজুয়েলার বিভিন্ন শহরে হয়ে আসছে এই উৎসব। রোমান ক্যাথলিকদের ছুটির দিনে আদিবাসী, আফ্রিকান এবং স্প্যানিশ রীতি অনুযায়ী চলে ড্যান্সিং ডেভিলসের আয়োজন।

২০১২ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো ড্যান্সিং ডেভিলসকে মানবতার অখণ্ড সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়।

এদিন কর্পাস ক্রিস্টি উদযাপন যাতে কোনোভাবে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করতে তৎপর ছিলেন ভেনেজুয়েলার ন্যাশনাল গার্ডের সদস্যরা।

Related posts

নাটকীয়ভাবে করোনা সংক্রমণ কমছে ভারতে

News Desk

বাংলাদেশ জাতিসংঘের তিন সংস্থার নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত

News Desk

লালমনিরহাটে ৭ দিনের লকডাউন

News Desk