free hit counter
আন্তর্জাতিক

ভারতে বন্যা-ভূমিধসে ৩৩ জনের প্রাণহানি

ভারী বর্ষণের ফলে ভারতে আকস্মিক বন্যায় সৃষ্টি হয়েছে জনদুর্ভোগ। ছবি: সংগৃহীত

ভারতে বন্যা-ভূমিধসে মৃত্যু

হিমাচল প্রদেশ- ২২ উত্তরাখণ্ড- ৪ ওডিশা- ৪ ঝাড়খণ্ড- ৩

ভারতের একাধিক রাজ্যে ভারী বর্ষণে আকস্মিক বন্যা ও ভূমিধসে ৩৩ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

গত শুক্রবার থেকে শুরু হওয়া বৃষ্টিতে ভূমিধস আর বন্যায় হিমাচল প্রদেশে এক পরিবারের আট সদস্যসহ অন্তত ২২ জনের প্রাণ গেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বৃষ্টির ঘটনায় ভারতের উত্তরাঞ্চলীয় এই প্রদেশে আহত হয়েছেন আরও ১০ জন। মান্দিতে নিখোঁজ হওয়া ছয়জনেরও মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, উত্তরাখণ্ডে কয়েক দফা বৃষ্টির ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে, নিখোঁজ রয়েছেন ১০ জন। প্রদেশটির বেশ কয়েকটি নদীর পানি বিপদসীমা অতিক্রম করায় এবং একাধিক সেতু ভাসিয়ে নিয়ে যাওয়ায় কয়েক হাজার গ্রামবাসীকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

আগে থেকে বন্যা কবলিত ওডিশার একাধিক অংশে নতুন করে ভারি বর্ষণ বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটাবে বলেই আশঙ্কা করা হচ্ছে। প্রদেশটির ৫০০ গ্রামের প্রায় সাড়ে লাখ বাসিন্দা আগে থেকেই বন্যাক্রান্ত। নতুন করে ভারী বর্ষণে সেখানে চারজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উত্তরাঞ্চলীয় এই প্রদেশের সরকার এরই মধ্যে ময়ুরভাঞ্জ, কেন্দ্রপারা, বালাসোরসহ একাধিক জেলায় ‍উদ্ধার ও ত্রাণ সরবরাহ দল মোতায়েন করেছে। শনিবার মহানদী নদীতে তীব্র স্রোতে একটি নৌকা ভেসে যাওয়ার পর এর ৭০ আরোহীকে উদ্ধার করা হয়েছে।

তুমুল বৃষ্টি ঝাড়খণ্ডের একাধিক জেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত করার পাশাপাশি অসংখ্য এলাকার গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে নিয়েছে। ওয়েস্ট সিংবাম জেলায় এক নারীর মৃত্যুর খবর পাওয়া গেছে। নিজের ঘরের মাটির দেয়ালই ওই নারীর গায়ের ওপর পড়েছিল বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া, রামগড় জেলায় ফুঁসে ওঠা নালকারি নদীতে ডুবে মৃত্যু হয়েছে আরও দুজনের।

ভারী বর্ষণে পুণ্যার্থীদের যাত্রাপথে বন্যার মতো পরিস্থিতি সৃষ্টি হওয়ায় শুক্রবার রাতভর কাশ্মীরের রিয়াসি জেলায় বিষ্ণু দেবী যাত্রা সাময়িক স্থগিত থাকার পর শনিবার সকাল থেকে তা ফের শুরু হয়েছে।

রবিবার ভারতের মধ্য প্রদেশের পশ্চিমাঞ্চলে ও সোমবার রাজস্থানের পূর্বে তুমুল বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে।

ডি- এইচএ

Source link