free hit counter
আন্তর্জাতিক

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী না যশবন্ত, ভোট গণনা শুরু

দ্রৌপদী মুর্মু ও যশোবন্ত সিং

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষে রাইসিনা হিলে দেশের সর্বোচ্চ পদ সামলাতে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শেষ হয়ছে। সোমবার সকাল দশটা থেকে বিকেল ৫টা পর্যন্ত সংসদে ও বিভিন্ন রাজ্যের বিধানসভায় ভোটাভুটি সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার ফল প্রকাশ। লড়াই এনডিএ’র প্রার্থী, জনজাতি সম্প্রদায়ভুক্ত মহিলা তথা ঝাড়খণ্ডের সাবেক রাজ্যপাল দ্রৌপদী মুর্মু এবং বিরোধীদের প্রার্থী সাবেক আমলা তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিনহার মধ্যে।

দ্রৌপদী মুর্মু নাকি যশবন্ত সিনহা? বৃহস্পতিবার ভারত জানতে পারবে দেশের ১৫তম রাষ্ট্রপতি হবেন কে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১১টা থেকে দেশটির সংসদে ব্যালটের গণনা শুরু হয় ৬৩ নম্বর ঘরে। এর আগে সব রাজ্যের ব্যালট বাক্সগুলি মঙ্গলবার সংসদে পৌঁছে গেছিল। সংসদের স্ট্রংরুম বাক্সগুলি চব্বিশ ঘন্টা নিরাপত্তায় রাখা হয়। রাজ্যসভার মহাসচিব পিসি মোদি, নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা গণনার তত্ত্বাবধান করবেন এবং সন্ধ্যার মধ্যে ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। খবর জি নিউজের।

তবে, স্পষ্টতই ক্ষমতাসীন এনডিএ’র প্রার্থী দ্রৌপদী মুর্মুর পক্ষেই যে ভোট যেতে পারে সেরকমই সূত্রের খবর। যিনি নির্বাচিত হলে, বর্তমান রামনাথ কোবিন্দের মেয়াদ শেষে দেশের শীর্ষ সাংবিধানিক পদে অধিষ্ঠিত হবেন প্রথম আদিবাসী মহিলা৷ নতুন রাষ্ট্রপতি ২৫ জুলাই শপথ নেবেন কারণ কোবিন্দের মেয়াদ ২৪ জুলাই শেষ হওয়ার কথা রয়েছে।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সোমবার সংসদ ভবন সহ ৩১টি স্থানে এবং রাজ্য বিধানসভাগুলোর মধ্যে ৩০টি কেন্দ্র জুড়ে সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল। লোকসভা ও রাজ্যসভা উভয়েরই সাংসদ, মনোনীত সাংসদ ছাড়া, সমস্ত রাজ্যের বিধানসভার বিধায়করা রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচক হিসাবে কাজ করেন। ৭৭৬ জন সাংসদ এবং ৪০৩৩ জন নির্বাচিত বিধায়ক নিয়ে মোট ৪৮০৯ জন নির্বাচক নির্বাচনে ভোট দেওয়ার অধিকারী। তবে মনোনীত সাংসদ এবং বিধায়ক এবং আইন পরিষদের সদস্যরা নন।

ডি- এইচএ

Source link