free hit counter
ভারতের মহারাষ্ট্রেও অটোপাস
আন্তর্জাতিক

ভারতের মহারাষ্ট্রেও অটোপাস

করোনাভাইরাসের কারণে ক্লাসে পড়াশোনা বন্ধ বিশ্বের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে। বিকল্প হিসেবে চলছে অনলাইন ক্লাস। এর মধ্য কোথাও কোথাও পরিস্থিতি নতুন স্বাভাবিক জীবনে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছিল, আবার বন্ধও হয়েছে। এরই মধ্যে অনেকে ওপেন বুক এক্সাম বা বই খুলে পরীক্ষা নেওয়ার কথাও বলা হয়েছিল। ভারতের কলকাতার একটি বিশ্ববিদ্যালয় এভাবে পরীক্ষা নিয়েছে গত বছর। এ নিয়ে সমস্যাও হয়েছে। কোনো কোনো জায়গায় পরীক্ষা নিয়ে পরের ক্লাসেও উঠেছে শিক্ষার্থীরা। বাংলাদেশে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি করোনার কারণে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার মূল্যায়নের ফল প্রকাশ করা হয়েছে। এ বছর করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির তালিকায় রাজ্যগুলোর মধ্যে ভারতে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। ওই রাজ্যে বর্তমানে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। এ রকম পরিস্থিতিতে রাজ্যের স্কুলগুলোর নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মহারাষ্ট্রের শিক্ষা মন্ত্রণালয় বলছে, নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরের ক্লাসের উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল।

রাজ্যর শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড গত বুধবার অনলাইনে সংবাদমাধ্যমকে বলেন, বর্তমানের করোনা পরিস্থিতি খতিয়ে দেখে এবং শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে রাজ্যের শিক্ষা দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, রাজ্যের অধীনে থাকা স্কুলগুলোর নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা না নিয়েই পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে মহারাষ্ট্রের অধীনে থাকা সব বিদ্যালয়ের প্রথম থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদেরও পরীক্ষা ছাড়া পরের শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার নবম ও একাদশের ক্ষেত্রে এ সিদ্ধান্তও নেওয়া হলো।

Related posts

সাতক্ষীরায় ৭ দিনের কঠোর লকডাউন শুরু

News Desk

ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন রামোস

News Desk

সাতক্ষীরায় চার দিনে ২৫৮ নমুনায় ১০৮ জনের পজেটিভ

News Desk