Image default
আন্তর্জাতিক

ব্রিটেনের রানির চেয়েও আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ বেশি

২৭ সেপ্টেম্বর শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে। ছবি রয়টার্স

রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অর্থ খরচের পরিমাণ জানা যায়নি। আনুষ্ঠানিকভাবে তা প্রকাশও করা হয়নি। তবে ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মিরর বলছে, রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় ৮০ লাখ পাউন্ড বা ১৩০ কোটি ইয়েন খরচ হয়েছে।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ১৬৬ কোটি ইয়েন বরাদ্দ করা হয়েছে। সেদিক থেকে রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়েও আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় বেশি খরচ হতে যাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ বেশি হওয়া নিয়ে জাপানিরা প্রশ্ন তুলেছেন। স্থানীয় সংবাদ সংস্থা কিয়োদো পরিচালিত এক জরিপে দেখা গেছে, জরিপে অংশগ্রহণকারীদের ৭০ শতাংশ বলেছেন, সরকার আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় অনেক বেশি খরচ করছে।

আগামী মঙ্গলবার শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানকে সামনে রেখে বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দেখা করতে বিদেশি অতিথিরা জাপানে আসছেন। তিন দিনের এ আয়োজনকে ‘অন্ত্যেষ্টিক্রিয়া কূটনীতি’ বলে ডাকা হচ্ছে।

জাপানিদের কারও কারও ধারণা, আবের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য যা বরাদ্দ করা হয়েছে, তার চেয়ে প্রকৃত খরচ অনেক বেশি হতে পারে। দৃষ্টান্ত হিসেবে টোকিও অলিম্পিকের কথা উল্লেখ করছেন তাঁরা। টোকিও অলিম্পিকে ১ হাজার ৩০০ কোটি ডলার খরচ হয়েছিল, যা মূল বরাদ্দের চেয়ে প্রায় দ্বিগুণ।

আবের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে, তার প্রায় অর্ধেকই খরচ হবে কঠোর নিরাপত্তা নিশ্চিতে। বিদেশি অতিথিদের অভ্যর্থনায় খরচ হবে এক-তৃতীয়াংশ অর্থ।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজসহ ২১৭টি দেশের ৭০০ অতিথি অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত থাকবেন।

তবে জাপানের অধিবাসীদের অনেককে একটি বিষয় সামনে নিয়ে আসতে দেখা গেছে। তাঁরা বলছেন, রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যেসব বিশ্বনেতা উপস্থিত হয়েছিলেন, তাঁদের বেশির ভাগই বর্তমানে ক্ষমতাসীন। আর শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যাঁরা উপস্থিত হবেন, তাঁরা বেশির ভাগই সাবেক নেতা।

জাপানে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন আবে। গত ৮ জুলাই জাপানের নারা শহরে নির্বাচনী প্রচারণাকালে গুলিতে নিহত হন ৬৭ বছর বয়সী আবে। জাপানে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হতে যাওয়া দ্বিতীয় প্রধানমন্ত্রী তিনি। সর্বশেষ ৫৫ বছর আগে শিগেরু ইয়োশিদার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া করা হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ–পরবর্তী সময়ে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। স্থানীয় কিছু সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ১৯৬৭ সালে ইয়োশিদার অন্ত্যেষ্টিক্রিয়ায় ১ কোটি ৮০ লাখ ইয়েন খরচ হয়েছিল, যার বর্তমান মূল্য ৭ কোটি ইয়েন।

কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো মুদ্রাস্ফীতিতে আছে জাপান। সমালোচকেরা মনে করেন, আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় এত বেশি খরচ না করে তা নিম্ন আয়ের পরিবারগুলোকে সহায়তায় বরাদ্দ দেওয়া যেত।

আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনকে কেন্দ্র করে বর্তমান প্রশাসনের প্রতিও মানুষের সমর্থন কমতে দেখা গেছে বলে উল্লেখ করেছে বিবিসি।

এমকে

Source link

Related posts

মমতার তৃণমূলে চালু হচ্ছে ‌‘এক ব্যক্তি এক পদ’ নীতি

News Desk

উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা, সন্দেহ মার্কিন রিপোর্টে

News Desk

১৭০ বছরের ইতিহাসে রয়টার্সে প্রথম নারী ‘প্রধান সম্পাদক’

News Desk

Leave a Comment