free hit counter
আন্তর্জাতিক

ব্রিটেনের রাজার কাজ কি

ছবি: সংগৃহীত

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ রাজসিংহাসনে বসেছেন তার বড় ছেলে রাজা তৃতীয় চার্লস। শনিবার (১০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে তৃতীয় চার্লসকে যুক্তরাজ্যের নতুন রাজা হিসেবে ঘোষণা দেয়া হয়। খবর বিবিসি বাংলার।

আসুন দেখে নেয়া যাক যুক্তরাজ্যে রাজার কাজ কি এবং কি করে থাকেন তারা-

যুক্তরাজ্যের রাষ্ট্রপ্রধান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হলেন রাজা। তবে তার ক্ষমতা অনেকটাই প্রতীকী ও আনুষ্ঠানিক এবং তিনি রাজনৈতিকভাবে নিরপেক্ষতা অবলম্বন করেন।

প্রতিদিন একটি লাল চামড়ার বাক্সে করে সরকারি বার্তা পেয়ে থাকেন তিনি। যেমন আসন্ন কোনো গুরুত্বপূর্ণ বৈঠক নিয়ে ব্রিফিং বা তার স্বাক্ষর দরকার এমন কোনো কাগজ বা বার্তা তার কাছে নিয়ে আসা হয়।

প্রধানমন্ত্রী সরকারি বিষয়ে রাজাকে অবহিত করতে সাধারণত বুধবার বাকিংহাম প্যালেসে গিয়ে রাজার সাথে সাক্ষাৎ করেন। এসব বৈঠক একেবারেই গোপনীয় এবং এগুলোতে কে কী বলেন তার কোনো রেকর্ড থাকে না।

এছাড়া রাজা সরকার নিয়োগ, সরকার ভেঙে দেয়া, যুক্তরাজ্যের সংসদের বার্ষিক সূচনা, রাজকীয় সম্মতি দেয়ার কাজগুলো করে থাকেন।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার রাজপ্রাসাদ বাকিংহ্যাম প্যালেসে যান। সেখানে রাজার কাছে সরকার গঠনের অনুমোদন নেন। তাছাড়া রাষ্ট্রীয় কোনো আইন বা বিলের সম্মতিও দিতে হয় রাজাকে। তিনি সম্মতি না দিলে সেটি আইনে পরিণত হবে না। এর বাইরেও রাজা সফররত রাষ্ট্রপ্রধানদের আতিথ্য দেন এবং যুক্তরাজ্যভিত্তিক বিদেশি রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের সাক্ষাৎ দেন।

যুক্তরাজ্যের নতুন রাজা তৃতীয় চার্লস ৫৬ দেশের সংগঠন কমনওয়েলথের প্রধান। এই সংগঠনটির সদস্য দেশগুলোর মধ্যে ১৪টি দেশের রাষ্ট্রপ্রধানও তিনি।

এনজে

Source link