free hit counter
আন্তর্জাতিক

ব্রাজিলের বস্তিতে পুলিশের অভিযানে নিহত ১৮

ব্রাজিলের রিও ডি জেনিরোতে একটি বস্তিতে স্থানীয় সময় বৃহস্পতিবার দিনব্যাপী পুলিশের অভিযানে ১৮ জন নিহত হয়েছেন। ছবি: সংগৃহীত

ব্রাজিলের রিও ডি জেনিরোর একটি বস্তিতে অভিযানে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এ খবর নিশ্চিত করেছে ব্রাজিলের পুলিশ।

স্থানীয় সময় বৃহস্পতিবার ভোররাতে চারশ’ সশস্ত্র সামরিক পুলিশ শহরের অন্যতম সহিংস আলেমাও বস্তির নিয়ন্ত্রণকারী গ্যাংয়ের বিরদ্ধে অভিযানে নামে। জানা গেছে, অভিযানে নিহতদের মধ্যে ১৬ জনই সন্দেহভাজন অপরাধী। এর বাইরে এক পুলিশ কর্মকর্তা ও এক পথচারীও আছে। খবর বিবিসি, আল জাজিরা, দ্য গার্ডিয়ান ও ডয়চে ভেলের।

দিনব্যাপী এই অভিযানের সময় বস্তিটির বিভিন্ন ঘরে হাজারেরও বেশি মানুষ আটকা পড়ে ছিলেন। পুলিশ জানায়, তাদের অভিযানের লক্ষ্য ছিল অপরাধীদের অবস্থান শনাক্ত ও তাদের গ্রেপ্তার করা। এই অপরাধীরা অন্যান্য বস্তির নিয়ন্ত্রণ রাখা প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর ওপর হামলার পরিকল্পনা করে আসছিল।

আলেমাও বস্তির নিয়ন্ত্রণকারী অপরাধী গোষ্ঠীটির অনেক সদস্য সামরিক পুলিশের উর্দি পরে থাকায় তাদের শনাক্তে অভিযান পরিচালনাকারী পুলিশ সদস্যদের বেগ পেতে হয় বলে স্থানীয় একটি গণমাধ্যম জানিয়েছে। অভিযানে চারশ’ পুলিশ সদস্যের পাশাপাশি ১০টি বুলেটপ্রুফ গাড়ি ও চারটি হেলিকপ্টারও অংশ নিয়েছে।

এ সময় স্থানীয়রাই গাড়িতে করে আহতদের হাসপাতালে নিয়ে যান। তখন পুলিশ কোনো ধরনের সহায়তা করেনি বলে অভিযোগ করেছেন আনাক্রিম মানবাধিকার কমিশনের গিলবার্তো সান্তিয়াগো লোপেজ। তিনি বলেন, তাদের গ্রেপ্তার করা পুলিশের লক্ষ্য ছিল না। পুলিশের লক্ষ্যই ছিল মেরে ফেলা। যে কারণে আহতদের সাহায্য দরকার নেই এমনটিই ভেবে নেয়া হয়েছিল।

ডি- এইচএ

Source link