free hit counter
বৈঠকে বসতে সম্মত হলেন বাইডেন ও পুতিন
আন্তর্জাতিক

বৈঠকে বসতে যাচ্ছেন বাইডেন ও পুতিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী মাসে জেনেভায় এক শীর্ষ বৈঠকে একত্রিত হবেন। এ সময় দু’নেতার মধ্যে মুখোমুখি বৈঠক হবে। এমন এক সময়ে এ বৈঠক হচ্ছে যখন অনেকগুলো বিষয়ে দু’দেশ পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে। মার্কিন কর্তৃপক্ষ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউজ পুতিনের সাথে জুনের ১৬ তারিখের বৈঠকটি সম্পর্কে নিশ্চিত করে বলেছে, বাইডেন প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম আন্তর্জাতিক সফরের সাথে এ বৈঠকটিকে যুক্ত করেছেন। ওই সময়ে তিনি জি-৭ জোটের নেতাদের সাথে বৈঠকের জন্য ব্রিটেনে যাবেন এবং ব্রাসেলসে ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

বাইডেনের মুখপাত্র জেন সাকি বলেন, ‘বাইডেন ও পুতিন গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। আমরা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক উন্নয়নে সচেষ্ট। আমরা একটি স্থিতিশীল সম্পর্ক স্থাপন করতে চাই। বাইডেনই প্রথম এপ্রিল মাসে এ শীর্ষ বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন, যদিও বাইডেন প্রশাসনের প্রথম তিন মাসের মধ্যেই দ্বিতীয়বারের মতো রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি চলছিল।

তবে বাইডেন প্রশাসনের একেবারে প্রথম দিকেই বাইডেন ও পুতিন উভয়ই সম্মত হন যে প্রায় মেয়াদ শেষ হওয়া পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি তারা আরো পাঁচ বছরের জন্য সম্প্রসারিত করবেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা

Related posts

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন নিয়েছেন ২০ কোটি মানুষ

News Desk

আফগানিস্তান ইস্যুতে জাতির উদ্দেশে ভাষণে যা বললেন বাইডেন

News Desk

টানা ৪ বছর ধর্ষণের শিকার হয়েছি: অপরাহ উইনফ্রে

News Desk