free hit counter
আন্তর্জাতিক

বেপরোয়া পুতিনকে আমেরিকা ভয় করে না

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: বিবিসি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেপরোয়া হুমকিতে যুক্তরাষ্ট্র ভীত নয় বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল রাশিয়া নিজেদের সঙ্গে যুক্ত করার পর এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। খবর বিবিসির।

শুক্রবার ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চল নিজদের বলে ঘোষণা দেয় রাশিয়া। এরপর এসব অঞ্চল রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রচ্ছন্ন হুমকিও দেন পুতিন। এ ছাড়া এ চার অঞ্চলের মানুষ ‘চিরদিন’ রুশ নাগরিক হিসেবে থাকবেন বলেও জানান তিনি।

মস্কোতে দেওয়া বক্তব্যে রুশ প্রেসিডেন্ট দাবি করেন, পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল এবং দক্ষিণের খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চলের নাগরিকরা ‘তাদের মানুষ, তাদের মাতৃভূমির সঙ্গে’ থাকার পক্ষে ভোট দিয়েছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে জাপানে পারমাণবিক অস্ত্র ব্যবহার করে যুক্তরাষ্ট্র একটি ‘নজির’ সৃষ্টি করেছে বলেও জানান পুতিন।

রাশিয়ার অধিকৃত এসব অঞ্চলে যে কোনো ধরনের আক্রমণ রাশিয়ার ভূমিতে আক্রমণ হিসেবে গণ্য করা হবে বলে স্পষ্ট করেছে ক্রেমলিন, যা যুদ্ধের তীব্রতা বৃদ্ধির ইঙ্গিত দেয়।

রুশ প্রেসিডেন্ট পুতিনের ‘বেপরোয়া কথা ও হুমকির’ সমালোচনা করে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, পুতিন আমাদের ভয় দেখাতে পারবেন না।

পশ্চিমা নিরাপত্তা ব্লকের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমেরিকা, ন্যাটো মিত্রদের সঙ্গে নিয়ে, ন্যাটো অঞ্চলের প্রতি ইঞ্চি জায়গা রক্ষায় সম্পূর্ণ প্রস্তুত। মিস্টার পুতিন, আমি যা বলছি তা ভুল বুঝবেন না: প্রতি ইঞ্চি জায়গা।’

এমকে

Source link

Bednet steunen 2023