free hit counter
আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলা, নিহত ১০০

বুরকিনা ফাসোতে স্থানীয় সময় শনিবার ও রবিবার বিদ্রোহীদের হামলায় ৫০ জন নিহত হয়। ছবি: সংগৃহীত

বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। দেশটির সরকারের মুখপাত্র লিওনেল বিলগো বিষয়টি নিশ্চিত করেছেন। উত্তরাঞ্চলের একটি গ্রামে সশস্ত্র এই বিদ্রোহী গোষ্ঠী হামলা চালায় বলে জানান তিনি।

স্থানীয় সময় শনিবার (১১ জুন) ও রবিবার (১২ জুন) সেনো প্রদেশে এই হামলা চালানো হয়। দেশটির সীমান্তবর্তী এসব এলাকায় সম্প্রতি হামলা বেড়ে গেছে বলেও জানিয়েছেন সরকার সংশ্লিষ্টরা। বিদ্রোহীদের পাশাপাশি এই অঞ্চলে আল কায়েদা এবং ইসলামিক স্টেটসও (আইএস) সক্রিয় রয়েছে।

সোমবার (১৩ জুন) দেশটির সরকারের মুখপাত্র লিওনেল বিলগো বলেন, শনিবার রাতে সেতেঙ্গা গ্রামে হামলার পর সেনাবাহিনী ৫০টি মৃতদেহ খুঁজে পেয়েছে।

স্থানীয়দের দাবি, ১৬৫ জনেরও বেশি নিহত হয়েছেন। হামলাকারীরা পুরুষদের হত্যা করলেও নারী ও শিশুদের কোনোরূপ ক্ষতিসাধন করা হয়নি।

এই হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে দোষীদের বিচারের আওতায় আনতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব সংস্থাটি। ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) ঘটনার নিন্দা জানিয়ে এই হত্যাকাণ্ডের পরিস্থিতি তদন্তের আহ্বান জানিয়েছে।

গত সপ্তাহেও এই গ্রামে সরকারি বাহিনী ও সশস্ত্র বিদ্রোহীদের মধ্যে তীব্র সংঘর্ষ হয়। গত বৃহস্পতিবার সেনাবাহিনীর অভিযান চলাকালে সংঘর্ষে ১১ জন পুলিশ ও ৪০ জন বিদ্রোহী গোষ্ঠীর সদস্য নিহত হওয়ার খবর এসেছে।

ডি- এইচএ

Source link