free hit counter
আন্তর্জাতিক

বুকার পুরস্কারে ভূষিত হলেন শিহান করুনাতিলকা

শ্রীলঙ্কার লেখক শিহান করুনাতিলকা

বুকার পুরস্কারে ভূষিত হয়েছেন শ্রীলঙ্কার লেখক শিহান করুনাতিলকা। তার রচিত ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেইদা’ বইটির জন্য এ পুরস্কার ভূষিত হয়েছেন তিনি।

জানা যায়, শ্রীলঙ্কার গৃহযুদ্ধে নিহত আলোকচিত্রী ও জুয়াড়ি মালি আলমেইদা’র জীবনকে উপজীব্য করে লেখা উপন্যাসটি শিহান করুনাতিলকার দ্বিতীয় বই। শ্রীলঙ্কার শিহান করুনাতিলকা দেশটির বুকারজয়ী দ্বিতীয় লেখক। ১৯৯২ সালে শ্রীলঙ্কার মাইকেল ওন্দাৎজে তাঁর দ্য ইংলিশ প্যাশেন্ট উপন্যাসের জন্য বুকার পান। পরে বইটি নিয়ে সিনেমা হয়, যেটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। খবর-বিবিসির।

পুরস্কার পাবার পর শ্রীলঙ্কান এই লেখক বলেন, ২০০৯ সালে তিনি বইটি লেখার সিদ্ধান্ত নেন, ঠিক যখন গৃহযুদ্ধ শেষ হওয়ার পর এ যুদ্ধে কত মানুষ মরল বা এর জন্য দোষী কারা এসব বিতর্ক চলছে। এতে ভৌতিক কাহিনীর মাধ্যমে গল্প বলেন করুনাতিলকা, যেখানে একজন মৃত ব্যক্তিও তার ভাবনাচিন্তা প্রকাশ করেন।

সোমবার লন্ডনে ব্রিটিশ কুইন কনসোর্ট ক্যামিলা’র হাত থেকে পুরস্কার গ্রহণ করেন ৪৭ বছর বয়সি লেখক শিহান করুনাতিলকা। পুরস্কারের সঙ্গে করুনাতিলকা ৫০ হাজার পাউন্ড পাবেন। ২০১৯ সালের পর এবার সশরীরে হলো ইংরেজি সাহিত্যের সম্মানজনক পুরস্কারটির আনুষ্ঠানিকতা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পপ সংগীতশিল্পী ডুয়া লিপা। এবারের অনুষ্ঠানে ব্রিটিশ লেখক ম্যান্টেলকে স্বরণ করা হয়। গত মাসে তিনি ৭০ বছর বয়সে মারা যান। ম্যান্টেল প্রথম ব্রিটিশ এবং প্রথম একজন নারী হিসেবে দুই বার এ পুরস্কার পান।

১৯৬৯ সাল থেকে ইংরেজি ভাষার উপন্যাসের জন্য প্রতি বছর যুক্তরাজ্য থেকে বুকার পুরস্কার দেওয়া হয়ে আসছে। গত বছর পান দক্ষিণ আফ্রিকার লেখক ডেমোন গ্যালগুট এবং এর আগের বছর সালমান রুশদি, মারগারেট আটউড এবং হিলারি ম্যান্টেল যৌথভাবে বুকারে ভূষিত হন।

এমকে

Source link

Bednet steunen 2023