free hit counter
আন্তর্জাতিক

বিশ্ব বিজ্ঞান দিবসে রসাটমের কুইজ প্রতিযোগিতা

ফাইল ছবি

আগামী ১০ নভেম্বর বিশ্ব বিজ্ঞান দিবস। এ উপলক্ষ্যে রাশিয়ার রাস্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম পূর্বের মতো এবারো ‘গ্লোবাল অ্যাটমিক কুইজ ২০২২’ আয়োজন করতে যাচ্ছে।

প্রতিযোগিতার লক্ষ্য হলো দৈনন্দিন জীবনে পরমাণু প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা ও আমাদের এই ভঙ্গুর পৃথিবীকে রক্ষায় পারমানবিক শক্তির ভূমিকার ওপর আলোকপাত করা।

কুইজ প্রতিযোগিতাটি ১০ নভেম্বর মোট ২৪ ঘণ্টার জন্য ওয়েবসাইটে অংশগ্রহণের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে একদিকে যেমন পরমাণু বিজ্ঞান বিষয়ে নিজস্ব জ্ঞান যাচাই করা যাবে, একই সঙ্গে নিউক্লিয়ার ফিজিক্স থেকে শুরু করে পরমাণু প্রযুক্তির সর্বশেষ আবিস্কারগুলো সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য পাওয়ারও সুযোগ থাকবে। আগ্রহী যেকোনো ব্যাক্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন এবং তাকে নির্ধারিত ২৪ ঘণ্টার মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। জটিলতা ও থিমের বিচারে প্রশ্নগুলো হবে বৈচিত্র্যপূর্ণ। কতোটি প্রশ্নের সঠিক উত্তর, কতো সময়ের মধ্যে দেয়া হলো তার ওপরই নির্ভর করবে প্রতিযোগীর চূড়ান্ত স্কোর। সর্বোচ্চ স্কোর অর্জনকারী ১০০ জন প্রতিযোগী গ্লোবাল অ্যাটমিক কুইজ ২০২২ এর বিজয়ী বলে বিবেচিত হবেন।

অংশগ্রহণকারী সবাই একটি করে ডিজিটাল সার্টিফিকেট পাবেন। এছাড়া, ১০০ জন ভাগ্যবান বিজয়ীকে বিশেষভাবে পুরস্কৃত করা হবে।

চলতি বছর গ্লোবাল অ্যাটমিক কুইজের তৃতীয় বছর পূর্তি হচ্ছে। ২০২০ সালে রসাটম এই প্রতিযোগিতাটি প্রবর্তন করে। অদ্যাবধি বিশ্বের ৭০টির বেশি দেশের ২২ হাজারের অধিক আগ্রহীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

কুইজ প্রতিযোগিতাটি ১১টি ভাষায় অনুষ্টিত হবে। এসব ভাষাগুলো হচ্ছে- বাংলা, ইংরেজি, রুশ, তুর্কি, স্প্যানিশ, পর্তুগিজ, হাঙ্গেরীয়, ভিয়েতনামীয়, কাজাখ, আর্মেনীয় ও উজবেক। বিজয়ীদের তালিকা আগামী ১৭ নভেম্বর প্রতিযোগিতার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Source link

Bednet steunen 2023