free hit counter
আন্তর্জাতিক

বিশ্বমন্দা থাকবে ২০২৪ সাল পর্যন্ত: ইলন মাস্ক

ইলন মাস্ক

করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বমন্দা দূরীভূত হতে ২০২৪ সাল পর্যন্ত সময় লাগতে পারে। সম্প্রতি এমনটাই জানিয়েছেন টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক।

বুধবার (২৬ অক্টোবর) ক্রিপ্টোকারেন্সি ডগিকয়েনের নির্মাতা বিলি মার্কাসের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টুইট বিনিময় হয় বিশ্বের শীর্ষ ধনী মাস্কের। টুইটবার্তায় বিলি মার্কাস বলেন, বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেক কমে এসেছে। আমার মনে হয় এখন আমাদের আসন্ন অর্থনৈতিক মন্দা ও পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত। খবর ইনসাইডার, ফরচিউনের।

জবাবে পাল্টা এক টুইটবার্তায় ইলন মাস্ক বলেন, আমরা এখন মন্দার মধ্যেই আছি ও সামনে যদি বৈশ্বিকভাবে বড় কোনো দুর্যোগ না ঘটে, সেক্ষেত্রে আগামী ২০২৪ সালের বসন্ত (প্রথম প্রান্তিক) পর্যন্ত এই অবস্থা থাকবে। অবশ্য এটা নিছকই ব্যক্তিগত অনুমান।

করোনা মহামারির দ্বিতীয় বছর অর্থাৎ ২০২১ সালে বিশ্বের প্রবৃদ্ধি ছিল ৬ শতাংশ। কিন্তু মহামারি পরবর্তী ধকল ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে চলতি বছরে এই প্রবৃদ্ধির হার তিন দশমিক দুই শতাংশ এবং ২০২৩ সালে দুই দশমিক সাত শতাংশ কমে যেতে পারে বলে সম্প্রতি শঙ্কা জানিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

অবশ্য মাস্কই একমাত্র ধনকুবের নন, যিনি বিশ্বমন্দা পরিস্থিতিতে উদ্বিগ্ন। একই দিন যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ই-কমার্স কোম্পানি অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসও এক টুইটবার্তায় জানিয়েছেন, অর্থনৈতিক মন্দার এই কঠিন স্রোতকে থামাতে এখন থেকেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা উচিত।

এছাড়া, যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ বাণিজ্যিক ব্যাংক ও ‍ঋণদাতা সংস্থা জেপি মর্গানের শীর্ষ নির্বাহী জেমি ডিমনও সম্প্রতি বৈশ্বিক টালমাটাল অর্থনীতি নিয়ে সতর্কবার্তা দিয়েছেন।

Source link

Bednet steunen 2023